Bangladesh Unrest

সীমান্তে লোক জড়ো হলেই খবর দিন, বলছে বিএসএফ

বাংলাদেশ অশান্ত হওয়ার পরেই সীমান্তে বিএসএফ জওয়ানের সংখ্যা এবং নজরদারি বাড়ানো হয়েছে। বর্ডার রোর্ডের পাশাপাশি কাঁটাতারের ও-পারে থাকা ভারতীয় ভূখণ্ডেও টহলদারি চলছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর  শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ০৯:২৭
ভারতে চিকিৎসা শেষে ফিরছেন আসা বাংলাদেশিরা। বুধবার গেদেয়।

ভারতে চিকিৎসা শেষে ফিরছেন আসা বাংলাদেশিরা। বুধবার গেদেয়। নিজস্ব চিত্র।

বাংলাদেশের কারাগার থেকে ২০ জন জঙ্গি পালানোর খবর আসার পরেই সীমান্তে নিরাপত্তা আরও আঁটোসাঁটো করছে বিএসএফ। কেউ যাতে অলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ঢুকতে না পারে তার জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের শরণাপন্ন হয়েছে তারা। বুধবার বিএসএফের ৩২ নম্বর ব্যাটালিয়নার কমান্ডিং অফিসার সুজিত কুমার বলেন, “বাংলাদেশের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের সতর্ক থাকতে এবং সহযোগিতা করতে অনুরোধ করা হয়েছে।”

Advertisement

এ দিন গেদে সীমান্তের কাছে বিএসএফের তরফে পঞ্চায়েত প্রধান ও সদস্যদের সঙ্গে বৈঠক করা হয়। সেখানে বলা হয়েছে, গ্রামবাসীরা যদি কাঁটাতারের ও-পারে বাংলাদেশিদের জড়ো হতে দেখেন, তা হলে যেন সঙ্গে সঙ্গে কর্তব্যরত জওয়ানদের খবর দেওয়া হয়। শুধু তা-ই নয়, সীমান্তে সন্দেহজনক কিছু দেখলেই তাঁদের সতর্ক করার অনুরোধ জানিয়েছেন বিএসএফ কর্তারা। দৃশ্যমানতা বাড়াতে কাঁটাতারের ও-পারের জমি থেকে পাটগাছ ও ঝোপঝাড় দ্রুত কেটে ফেলার আবেদনও জানানো হয়েছে।

এ দিন বিএসএফের তরফে নদিয়ার বিভিন্ন সীমান্ত লাগোয়া এলাকায় পঞ্চায়েতের প্রতিনিধি এবং এলাকার বর্ষীয়ান বাসিন্দাদেরও বৈঠকে ডাকা হয়। সীমান্তরক্ষীরা জানান, আপাতত খুব প্রয়োজন না হলে এলাকার চাষিরা যেন কিছু দিন কাঁটাতারের ও-পারের জমিতে যেন চাষ করতে না যান। কোনও কারণে যদি কাউকে জ়িরো পয়েন্টের কাছে যেতেই হয়, তা হলে যেন বিএসএফকে আগাম জানানো হয়। বাংলাদেশ অশান্ত হওয়ার পরেই সীমান্তে বিএসএফ জওয়ানের সংখ্যা এবং নজরদারি বাড়ানো হয়েছে। বর্ডার রোর্ডের পাশাপাশি কাঁটাতারের ও-পারে থাকা ভারতীয় ভূখণ্ডেও টহলদারি চলছে।

তবে নজরদারির ক্ষেত্রে অন্যতম বড় অন্তরায় জমিতে বেড়ে ওঠা পাটগাছ। ঘন পাটখেতের আড়ালে কারও লুকিয়ে থাকা খুবই সহজ। সেই কারণেই কাঁটাতারের ও-পারের জমিতে পাটগাছ কেটে ফেলার আর্জি জানিয়েছে বিএসএফ। সেই সঙ্গে কলা ও আমবাগানের ঝোপজঙ্গল পরিষ্কার করতেও বলা হয়েছে। এ দিন গেদে ক্যাম্পে সীমান্ত সংলগ্ন মার্টিয়ারি-বানপুর, গোবিন্দপুর ও টুঙি-ভাজনঘাট গ্রাম পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান ও সদস্যদের সঙ্গে বৈঠক করেন বিএসএফ কর্তারা। পরে মার্টিয়ারি-বানপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান বিশ্বজিৎ হালদার বলেন, “খুব প্রয়োজন না হলে আপাতত কাঁটাতারের ও-পারে না যেতে বলা হয়েছে।”

নদিয়ার চাপড়া ব্লকের উল্টো দিকেই বাংলাদেশের কুষ্টিয়া জেলা। সেখানকার সংশোধনগার থেকে পালিয়েছে বেশ কয়েক জন জঙ্গি। তারা কেউ যাতে ভারতে ঝুকে পড়তে না-পারে তার জন্য অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা হচ্ছে। চাপড়ার হৃদয়পুর গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রধান বিউটি খাতুন বলেন, “কুষ্টিয়ার জেল থেকে জঙ্গিরা পালিয়েছে, আমরা শুনেছি। আমরা গ্রামে-গ্রামে বিএসএফের বক্তব্য জানিয়ে সকলকে সতর্ক থাকতে বলছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement