Arrest

কাঁটাতার পেরিয়ে অবৈধ অনুপ্রবেশ, সীমান্তে গ্রেফতার ৩৫ বাংলাদেশি, ধৃত সাত ভারতীয়ও

বিএসএফ সূত্রে খবর, বৃহস্পতিবার কাঁটাতার পেরিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করার সময় সিঙ্গামোড়া সীমা চৌকির জওয়ানদের হাতে ধরা পড়েন মোট ২৮ জন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫২

—প্রতীকী ছবি।

কাঁটাতার টপকে অবৈধ ভাবে ভারচে অনুপ্রবেশের অভিযোগে সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর হাতে গ্রেফতার মহিলা ও শিশু-সহ ৩৫ জন। দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের অধীনে থাকা তিনটি এলাকায় অভিযান চালিয়ে ‘অনুপ্রবেশকারী’দের গ্রেফতার করা হয়েছে বলে খবর মিলেছে বিএসএফ সূত্রে। বাহিনী আরও জানিয়েছে, অবৈধ অনুপ্রবেশে সাহায্য করার জন্য ১০ ভারতীয় নাগরিককেও গ্রেফতার করা হয়েছে। দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি একে আর্য বলেন, ‘‘সীমান্তে অবৈধ অনুপ্রবেশ বন্ধ করতে বিএসএফ কঠোর পদক্ষেপ করছে। গোয়েন্দা বিভাগের পাওয়া তথ্যের ভিত্তিতে গোটা দালাল চক্রকে বন্ধ করতে চাইছে বিএসএফ।’’

Advertisement

বিএসএফ সূত্রে খবর, বৃহস্পতিবার কাঁটাতার পেরিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করার সময় সিঙ্গামোড়া সীমা চৌকির জওয়ানদের হাতে ধরা পড়েন মোট ২৮ জন। তাঁদের মধ্যে ২০ জন মহিলা, চার শিশু ও চার পুরুষ। বিএসএফের দাবি, তাঁরা কোনও বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। তাঁদের ভারতে অবৈধ ভাবে অনুপ্রবেশে সাহায্য করার কারণে আরও ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের মধ্যে আবার ছ’জন মহিলা, এক পুরুষ ও তিন শিশু। এঁরা সকলেই ভারতের বাসিন্দা। অন্য দিকে, ৬৮ নম্বর ব্যাটেলিয়নের রানাঘাট সীমা চৌকির জওয়ানরা সাত বাংলাদেশি অনুপ্রবেশকারীকে গ্রেফতার করেছে।

বাহিনী জানিয়েছে, গ্রেফতার হওয়া বাংলাদেশিরা বরিশাল, মানিকগঞ্জ, যশোর, গোপালগঞ্জ, গাজিপুর ও কক্সবাজারের বাসিন্দা। ধৃত ভারতীয় ও বাংলাদেশী নাগরিকদের অবৈধ ভাবে কাঁটাতার পেরনোর অভিযোগে গ্রেফতার করে পরবর্তী আইনানুপ পদক্ষেপের জন্য বাগদা থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। ধৃতদের বৃহস্পতিবার আদালতে হাজির করানো হয়। বিচারক তাঁদের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন
Advertisement