Panchayat Election

প্রতিটি বুথে দলের শক্তি কত, যাচাই করছে বিজেপি

মুর্শিদাবাদ দক্ষিণ বিজেপি সাংগঠনিক জেলায় ১৬টি ব্লক, ১৫৫টি গ্রাম পঞ্চায়েত এবং ৪৯টি জেলা পরিষদের আসন রয়েছে। আর এসব আসন ধরে প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি।

Advertisement
সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ০৯:২৫
বিজেপির মিছিল। বহরমপুরে। ছবি: গৌতম প্রামাণিক

বিজেপির মিছিল। বহরমপুরে। ছবি: গৌতম প্রামাণিক

কয়েক মাস পরেই পঞ্চায়েত নির্বাচন। আর সেই নির্বাচন ঘিরে বুথে বুথে দলের শক্তি কেমন, তা যাচাই করতে শুরু করেছে মুর্শিদাবাদ দক্ষিণ জেলা বিজেপি। মাসখানেক আগে থেকেই তারা এ কাজ শুরু করেছে।

ওই দলের জেলা সভাপতি ব্লক ও অঞ্চল সভাপতিদের কাছ থেকে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে কোন কোন আসনে দল জয়ী হতে পারে, তার ব্যাখ্যা-সহ রিপোর্ট চেয়েছেন বলে খবর। একই সঙ্গে, যে সব আসনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে, সে সব আসনের বুথের সক্রিয় কর্মীদের নাম, ফোন নম্বর চাওয়া হয়েছে। ইতিমধ্যে বিভিন্ন ব্লক থেকে সেই রিপোর্ট আসতে শুরু করেছে।

Advertisement

বিজেপি নেতৃত্বের দাবি, গত বিধানসভা নির্বাচনে বাম কংগ্রেসকে পিছনে ফেলে দু’টি আসন দখল করেছে। ফলে এ বার তাঁরা ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনকে ‘পাখির চোখ’ করে এখন থেকেই প্রস্তুতি শুরুকরে দিয়েছেন।

মুর্শিদাবাদ দক্ষিণ জেলা বিজেপির সভাপতি শাখারভ সরকার বলেন, ‘‘পঞ্চায়েত নির্বাচনে আমরা কোন কোন গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি বা জেলা পরিষদের আসন পেতে পারি, তার তালিকা চাওয়া হয়েছে। সেই তালিকা পাওয়ার পরে যে আসনগুলি আমরা পেতে পারি সেগুলিতে নজরদারি বাড়ানো হবে।’’ তাঁর দাবি, ‘‘এ বার পঞ্চায়েত নির্বাচনে জেলার বহু গ্রাম পঞ্চায়েত আমাদের দখলে আসবে। সেই রিপোর্ট আসতে শুরু করেছে। সেই মতো প্রস্তুতি নিতেই দলের বুথের সক্রিয় কর্মীদের নাম ও ফোন নম্বর চাওয়া হচ্ছে।’’ যা শুনে জেলা তৃণমূল নেতা অশোক দাস বলছেন, ‘‘কংগ্রেসের সাহায্যে বিধানসভার দু’টি আসন পেয়ে বিজেপির লাফালাফি করে লাভ নেই। পঞ্চায়েত নির্বাচনে জয়ী হওয়া তো দূরের কথা, ওদের প্রার্থী হওয়ার লোকও নেই।’’

তবে তৃণমূল নেতার ওই অভিযোগ সরাসরি উড়িয়ে দিয়েছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেসের মুখপাত্র মহফুজ আলম ডালিম পাল্টা কটাক্ষ করে বলেন, ‘‘ওরা এই কথা বলে কী করে! বিজেপিকে এই রাজ্যে হাত ধরে টেনে এনেছে তৃণমূল নিজেই। এটা সকলেই তো জানেন। ওই দু’টি আসন পাওয়ার ক্ষেত্রে বিজেপিকে তৃণমূল সাহায্য করেছে। তাই তারা জিতেছে।’’

মুর্শিদাবাদ দক্ষিণ বিজেপি সাংগঠনিক জেলায় ১৬টি ব্লক, ১৫৫টি গ্রাম পঞ্চায়েত এবং ৪৯টি জেলা পরিষদের আসন রয়েছে। আর এসব আসন ধরে প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি। মুর্শিদাবাদ জেলা দক্ষিণ বিজেপি পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে ১১ জনের কমিটি তৈরি করছে। কমিটির শীর্ষে রয়েছেন দু’জন জেলা সহ সভাপতি ও একজন জেলা সাধারণ সম্পাদক। অভিজ্ঞ প্রাক্তন দুই প্রধানকেও রাখা হয়েছে সেই কমিটিতে। এই কমিটি দলের জেলা কমিটির সঙ্গে আলোচনা করে কাজ করবে। ডিসেম্বর মাসের মধ্যে অঞ্চল, ব্লক ও জেলা সম্মেলন করার নির্দেশ দেওয়া হয়েছে। ডিসেম্বরেই দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের উপস্থিতিতে বহরমপুরে জেলা সম্মেলন হবে। সেই সঙ্গে ব্লক ও গ্রাম পঞ্চায়েতে দলের তরফে ডিসেম্বর মাসজুড়ে বিক্ষোভ কর্মসূচির নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন
Advertisement