Kumbh Mela

বঙ্গ কুম্ভমেলা শেষ, দু’দিন পরেও মাঠে পড়ে আবর্জনা

স্থানীয়দের দাবি, অতি দ্রুত মাঠের আগের অবস্থা ফিরিয়ে আনতে হবে। এই ভাবে নোংরা-আবর্জনা বেশি দিন পড়ে থাকলে পরিবেশ দূষণ হওয়ার সঙ্গে সঙ্গে এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কল্যাণী শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০০
মাঠময় ছড়ানো মেলা শেষের আবর্জনা। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র

মাঠময় ছড়ানো মেলা শেষের আবর্জনা। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র

কল্যাণীর কাঁচরাপাড়া পঞ্চায়েতের মাঝেরচর ঘাট এলাকা। সেখানে বঙ্গ কুম্ভমেলার শেষ হয়েছে দু’দিন হল। তার পরেও মেলার মাঠ পরিষ্কার হল না বলে স্থানীয়দের অভিযোগ।

বৃহস্পতিবারেও সেখানে গিয়ে দেখা গেল, মাঠের চার দিকে ছড়িয়ে রয়েছে প্লাস্টিক, ফেলে দেওয়া খাবারের থালা, চায়ের কাপ, বিভিন্ন খাবারের দোকানের নোংরা আবর্জনা। মাঠের বিভিন্ন জায়গায় এই সমস্ত আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে থাকার পাশাপাশি যাতায়াতের রাস্তার পাশে কোথাও কোথাও স্তূপ আকারেও জড়ো করা আছে আবর্জনা। আবার, মাঠের মধ্যে কোথাও কোথাও নোংরা-আবর্জনা জড়ো করে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে, যা থেকে পরিবেশ দূষণ হয়ে চলেছে। স্নানের ঘাটেও একই রকম অবস্থা। পুজোয় ব্যবহৃত সামগ্রী পড়ে রয়েছে এখনও। মেলা এলাকার গঙ্গার পাড়ও অপরিষ্কার হয়ে রয়েছে এখনও। এর পাশাপাশি, মেলার মাঠের মণ্ডপসজ্জা এবং কোনও কোনও দোকানের কাঠামোও খোলা হয়নি।

Advertisement

স্থানীয়দের কাছ থেকে জানা গিয়েছে, মাঝেরচর ঘাটে এলাকার মানুষ প্রতি দিন স্নান করতে আসেন। এ ছাড়া, কুম্ভমেলা সম্পন্ন হওয়া ওই মাঠে এলাকার ছেলেরা ফুটবল খেলার পাশাপাশি অনেক সময়ে অবসর কাটাতে মানুষজন বসতে আসেন সেখানে। অথচ, আবর্জনা-ময়লার জন্য সেখানে চলাচল করা যাচ্ছে না। স্থানীয়দের দাবি, অতি দ্রুত মাঠের আগের অবস্থা ফিরিয়ে আনতে হবে। এই ভাবে নোংরা-আবর্জনা বেশি দিন পড়ে থাকলে পরিবেশ দূষণ হওয়ার সঙ্গে সঙ্গে এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে।

বৃহস্পতিবার বিকেলের দিকে নদিয়া জেলার ভারতীয় মজদুর সঙ্ঘ ও পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্মচারী সঙ্ঘের কল্যাণী বিশ্ববিদ্যালয় ইউনিটের সদস্যেরা গঙ্গার পাড় পরিষ্কারের কাজ শুরু করেছেন বলে জানা গিয়েছে।

মেলার সহযোগিতায় থাকা সনাতন সংস্কৃতি সংসদের সভাপতি স্বামী প্রদীপ্তানন্দ বলেন, ‘‘শুক্রবার থেকে মেলার মাঠ পরিষ্কারের কাজ শুরু করা হবে।’’ অন্য দিকে কল্যাণী পুরসভার পুরপ্রধান নীলিমেশ রায়চৌধুরীও বলেন, ‘‘শুক্রবার মেলার মাঠ পুরসভা থেকে পরিষ্কার করে দেওয়া হবে।’’

আরও পড়ুন
Advertisement