Fish

Fish: কাতলা মাছের লম্বা-রঙিন পাখনা? নদিয়ায় গঙ্গা থেকে পাওয়া মাছ ঘিরে কৌতূহল

নদিয়ার বেথুয়াডহরিতে গঙ্গা থেকে উদ্ধার হওয়া একটি মাছ ঘিরে কৌতূহল চরমে। ওই মাছটি দেখতে কাতলা মাছের মতো। অথচ তার লম্বা পাখনাও রয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নাকাশিপাড়া শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১৮:১৭
নদিয়ার সেই অদ্ভুতদর্শন মাছ।

নদিয়ার সেই অদ্ভুতদর্শন মাছ। — নিজস্ব চিত্র।

গঙ্গা থেকে উদ্ধার হওয়া একটি মাছ ঘিরে কৌতূহল চরমে উঠল। বুধবার নদিয়ার নাকাশিপাড়ার বেথুয়াডহরিতে এক মৎস্যজীবীর জালে ওঠে একটি মাছ। তা দেখতে কাতলা মাছের মতো। অথচ তার লম্বা পাখনাও রয়েছে। যা কাতলা মাছের ক্ষেত্রে দেখা যায় না। আর অদ্ভুতদর্শন ওই মাছকে ঘিরেই স্থানীয় বাসিন্দাদের কৌতূহল চরমে ওঠে। মাছটি দেখতে বাজারে ভিড় করেন স্থানীয় বাসিন্দারা। ওই মাছের ছবি তুলতে ভিড় জমে যায়।

যার জালে এমন অদ্ভূত দর্শন মাছ ওঠে দীপঙ্কর রাজবংশী নামে সেই মৎস্যজীবী জানান, ‘‘গঙ্গা থেকে মাছটি পেয়েছিলাম। এই মাছটি আবার আমি গঙ্গায় ছেড়ে দেব। এই মাছ আমি মেরে ফেলতে চাই না।’’ ওই মাছটির জন্য চড়া দামের প্রস্তাব থাকলেও সেটা বিক্রি করতে তিনি কোনও ভাবেই রাজি হননি।

Advertisement

ওই মাছ নিয়ে ব্যারাকপুর মৎস্য গবেষণা কেন্দ্রের গাঙ্গেয় প্রজাতির মৎস্য বিশেষজ্ঞ সুবীত সান্যাল বলেন, ‘‘দেখে যা বোঝা যাচ্ছে তাতে মনে হচ্ছে, এটা গাঙ্গেয় দেশি কাতলা এবং গোল্ড ফিশের সংকর প্রজাতি। এই সংকরায়ণ কী ভাবে সম্পন্ন হয়েছে তা নিয়ে পর্যালোচনা করতে হবে। যদি তা প্রাকৃতিক উপায়ে হয়ে থাকে তা হলে নিঃসন্দেহে এটা চমকপ্রদ ঘটনা।’’

আরও পড়ুন
Advertisement