কেরলে সিমেন্ট কারখানায় কাজে গিয়ে মৃত্যু মুর্শিদাবাদের পরিযায়ী শ্রমিকের

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ডোমকল শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ০০:২৩

—প্রতীকী ছবি।

কেরলে কাজে গিয়ে মৃত্যু মুর্শিদাবাদের এক পরিযায়ী শ্রমিকের। স্থানীয় সূত্রে খবর, মৃতের নাম জব্বার শেখ। তিনি ডোমকল থানার গোবিন্দপুর গ্রামের বাসিন্দা।

Advertisement

পরিবার সূত্রে জানা যায়, তিন মাস আগে কেরলে কাজ করতে যান জব্বার। সেখানে একটি সিমেন্টের গোডাউনে শ্রমিক হিসেবে কাজ করতেন। রবিবার কাজ করছিলেন গোডাউনে। হঠাৎ প্রচণ্ড গরম লাগতে শুরু করে তাঁর। এমন পরিস্থিতিতে অসুস্থ বোধ করায় তড়িঘড়ি করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সেখানেই আকস্মিক মৃত্যু হয় জব্বারের। আপাতত ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে তাঁর মৃতদেহ।

পরিবার সূত্রে জানা যায়, জব্বারের বাড়িতে দুই মেয়ে এবং স্ত্রী রয়েছে। ক’দিন আগেই বড় মেয়ের বিয়ে হয়েছে। তার পরেই অনেক ঋণের চাপে কার্যত বাধ্য হয়েই পরিচয় শ্রমিকের কাজ বেছে নিয়েছিল জব্বার। সিমেন্টের কারখানায় কাজ চলাকালীন হঠাৎ শ্বাসকষ্ট অনুভূত হয় জব্বারের। কারখানায় কাজ করা অন্যান্য শ্রমিকেরা ছুটে এসে তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করে চিকিৎসকেরা। চিকিৎসকদের প্রাথমিক অনুমান, সিমেন্টে কারখানার ফ্লাই অ্যাশে ফুসফুসে সংক্রমণ ঘটে। হৃদ্‌যন্ত্র বিকল হয়ে মৃত্যু হয়ে থাকতে পারে ওই শ্রমিকের। মৃত্যুর সঠিক কারণ জানতে দেহ ময়নাতদন্ত করছে কেরল পুলিশ। পরিবারের একমাত্র রোজকেরে সদস্যকে হারিয়ে দিশেহারা গোটা পরিবার। দেহু ফিরিয়ে আনতে প্রশাসনিক সহযোগিতার আর্জি জানিয়েছেন তার স্ত্রী।

কেরলে সিমেন্টের কারখানায় জব্বারের সহকর্মী শফিকুল ইসলাম বলেন, ‘‘শারীরিক কোনও অসুস্থতা ছিল না। হঠাৎ শ্বাসকষ্ট শুরু হলে আমরা ছুটে গিয়ে ওকে বাইরে বার করে নিয়ে আসি। কিছুক্ষণের মধ্যে হাসপাতালে নিয়ে যাই। চিকিৎসক তাঁকে মৃত বলে ঘোষণা করেছেন।’’

আরও পড়ুন
Advertisement