migratory birds

আবার পরিযায়ী পাখির চোরাশিকার মুর্শিদাবাদের বিলকুরুলে, বনবিভাগের জালে দুই অভিযুক্ত

পক্ষীপ্রেমীরা জানাচ্ছেন, অক্টোবরের গোড়া থেকে মুর্শিদাবাদ জেলার কান্দির বিভিন্ন জলাশয় ও চাষের জমিতে পরিযায়ী বিভিন্ন প্রজাতির হাঁস, কাদাখোঁচা জাতীয় পাখিদের ঝাঁক আসে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কান্দি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ২২:৫৪
চোরাশিকারিদের জালে পড়া পাখি উদ্ধার।

চোরাশিকারিদের জালে পড়া পাখি উদ্ধার। নিজস্ব চিত্র।

আবার পরিযায়ী পাখি চোরাশিকারের অভিযোগে মুর্শিদাবাদের কান্দি-১ ব্লকে গ্রেফতার দুই অভিযুক্ত। বুধবার ভোরে জাল পেতে পাখি ধরার সময় বিলকুরুল জলাভূমির অদূরে পল্লিশ্রী গ্রাম থেকে তাঁদের গ্রেফতার করেন বনকর্মীরা।

বনবিভাগ সূত্রের খবর, পাখি ধরার জাল এবং ২৩টি পাখি-সহ দুই অভিযুক্তকে ধরা হয়। বন দফতরের কান্দির রেঞ্জ অফিসার অমিতাভ পাল জানিয়েছেন, উদ্ধার হওয়া পাখির মধ্যে রয়েছে পরিযায়ী কাদাখোঁচা (স্নাইপ), উড স্যান্ডপাইপার এবং স্থানীয় পাখি হাটিটি (রেড ওয়াটল্ড ল্যাপউইং)। ধৃতদের বাড়ি বেলডাঙার কাপাসডাঙা অঞ্চলে। বুধবার তাঁদের কান্দি মহকুমা আদালতে তোলা হলে বিচারক জেল হেফাজতের নির্দেশ দেন।

Advertisement

বনবিভাগের একটি সূত্র জানাচ্ছে, ন্যপ্রাণপ্রেমী সংগঠন 'হিউম্যান অ্যান্ড এনভায়রনমেন্ট অ্যালায়েন্স লিগ' (হিল)-এর তরফে খবর পেয়েই হানা দেন বনকর্মীরা। কয়েক সপ্তাহ আগে বিলকুরুল থেকেই জাল পেতে পাখি ধরার অভিযোগে এক চোরাশিকারিকে গ্রেফতার করা হয়েছিল। হিল-এর সম্পাদক শুভ্রজ্যোতি চট্টোপাধ্যায় বলেন, ‘মঙ্গলবার রাত্রে আমরা গ্রামবাসীদের থেকে খবর পাই যে, তিন জন লোক পল্লীশ্রী গ্রামের বিলকুরুল বিলে পাখি ধরার জন্য জাল পেতেছে। বনকর্মীরা অভিযান চালিয়ে দু’জনকে ধরলেও এক জন পালিয়ে গিয়েছে।’’

আরও পড়ুন
Advertisement