West Bengal government

বুধের পর বৃহস্পতিবারেও ঝাঁকুনি প্রশাসনে, বিভিন্ন দফতরের সচিব পর্যায়ে রদবদল হল নবান্নে

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দফতরের সচিব পর্যায়ে রদবদল হল। কর্মী নিয়োগ প্রশাসনিক দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করেই সে কথা জানানো হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ২২:৫০
Nabanna reshuffled a number of offices in the state to the level of secretary

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

বুধবারের পর বৃহস্পতিবারেও পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দফতরের সচিব পর্যায়ে রদবদল হল নবান্নে। কর্মী নিয়োগ প্রশাসনিক দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করেই সে কথা জানানো হয়েছে। পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরের প্রধান সচিব খলিল আহমেদকে পাঠানো হয়েছে খাদ্য প্রক্রিয়াকরণ দফতরে। আর খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের সচিব সুব্রত গুপ্তকে অতিরিক্ত দায়িত্ব দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের দায়িত্বে পাঠানো হয়েছে। ওই দফতরের অতিরিক্ত সচিব হৃদেশ মোহনকে পাঠানো হয়েছে জনশিক্ষা ও গ্রন্থাগার দফতরে।

Advertisement

আবাসন দফতরের প্রধান সচিব রাজেশকুমার সিন্‌হাকে অতিরিক্ত দায়িত্ব হিসাবে ক্রীড়া ও যুব কল্যাণ দফতর দেওয়া হয়েছে। একই সঙ্গে তিনি পালন করবেন কলকাতা মিউনিসিপ্যাল অথরিটির সিইওর দায়িত্বও। জনশিক্ষা ও গ্রন্থাগার দফতরের সচিব স্মরিকা মহাপাত্রকে বিজ্ঞান ও প্রযুক্তি দফতরে পাঠানো হয়েছে। ভূমি ও ভূমি রাজস্ব দফতরের সচিব রশ্মি কমলকে পাঠানো হয়েছে পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরে। নেতাজি সুভাষ প্রশাসনিক ও প্রশিক্ষণ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত গোদালা কিরণ কুমারকে ক্রেতা সুরক্ষা দফতরের অতিরিক্ত দায়িত্ব দিয়ে বিশেষ সচিব করা হয়েছে।

বুধবার শিক্ষা দফতরের প্রধান সচিব মণীশ জৈনকে তাঁর দফতর থেকে সরিয়ে উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের সচিব করা হয়েছে। শিক্ষা দফতরের নতুন প্রধান সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে বিনোদ কুমারকে। বিনোদ আগে ছিলেন পুর ও নগরোন্নয়ন দফতরের সচিব। সেই দফতরের নতুন সচিব করা হয়েছে গুলাম আলি আনসারিকে। পার্থ চট্টোপাধ্যায়ের সময় থেকে মণীশ শিক্ষা দফতরের প্রধান সচিবের দায়িত্বে ছিলেন। নিয়োগ দুর্নীতি মামলায় তাঁকে ডেকে জিজ্ঞাসাবাদও করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। দায়িত্ব বৃদ্ধি পেয়েছে আইএএস পিবি সেলিমের। আগেকার দফতরগুলির সঙ্গে তাঁকে এ বার সামলাতে হবে সংখ্যালঘু উন্নয়ন দফতর এবং মাদ্রাসা শিক্ষা দফতরের কাজও। সেলিম মুখ্যমন্ত্রীর দফতরের সমন্বয় সচিব। তা ছাড়া রাজ্য বিদ্যুৎ পর্ষদের অধিকর্তা। সেই দায়িত্বের পাশাপাশি আরও নতুন দু’টি দায়িত্ব সামলাতে হবে তাঁকে। গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন তথা জিটিএ-র সচিবও বদল করা হয়েছে। নতুন জিটিএ সচিব করা হয়েছে বিজয় ভারতীকে।

সেই রদবদলে খাদ্য দফতরের বিশেষ সচিব করা হয়েছে অমিত রায়চৌধুরীকে। পাশাপাশি, উচ্চশিক্ষা দফতরের বিশেষ সচিবের দায়িত্বও সামলাতে হবে তাঁকে। কারিগরি শিক্ষা দফতরের বিশেষ সচিবের দায়িত্বে আনা হয়েছে জয়সী দাশগুপ্তকে। উচ্চশিক্ষা দফতর-সহ আরও একটি দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে শিলাদিত্য বসু রায়কে। রাজ্য গেজেটার্সের বিশেষ সচিব (সিনিয়র) করা হয়েছে সৌম্য পুরকাইতকে।

আরও পড়ুন
Advertisement