Dengue

ডেঙ্গির সঙ্গে ম্যালেরিয়ার থাবা কালনায়, জ্বরের উপসর্গ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ২৩ জন রোগী

রাজ্যের বিভিন্ন জেলার মতোই কালনাতেও মশাবাহিত রোগ বাড়ছে বলে প্রশাসন সূত্রে খবর। জ্বর-সহ বিভিন্ন উপসর্গ নিয়ে কালনা মহকুমা হাসপাতালে ভর্তি হচ্ছেন ছোট থেকে বড়— প্রায় সকলেই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কালনা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ২৩:২০
কালনা মহকুমা হাসপাতালে জ্বর নিয়ে ভর্তি হওয়া রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করেছেন চিকিৎসকেরা।

কালনা মহকুমা হাসপাতালে জ্বর নিয়ে ভর্তি হওয়া রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করেছেন চিকিৎসকেরা। প্রতীকী ছবি।

ডেঙ্গির পাশাপাশি এ বার ম্যালেরিয়াও থাবা বসাল কালনায়। পূর্ব বর্ধমানের এই শহরে জ্বরের উপসর্গ নিয়ে ২৩ জন রোগীকে কালনা মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এর মধ্যে ছ’জনের শরীরে ডেঙ্গির জীবাণু পাওয়া গিয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর। পাশাপাশি, জ্বর নিয়ে ধাপে ধাপে হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা।

রাজ্যের বিভিন্ন জেলার মতোই কালনাতেও মশাবাহিত রোগ বাড়ছে বলে প্রশাসন সূত্রে খবর। জ্বর-সহ বিভিন্ন উপসর্গ নিয়ে কালনা মহকুমা হাসপাতালে ভর্তি হচ্ছেন ছোট থেকে বড়— প্রায় সকলেই। এই হাসপাতালে জ্বর নিয়ে ভর্তি হওয়া রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করছেন চিকিৎসকেরা। কালনা মহকুমা হাসপাতালের সুপার অরূপরতন করণ বলেন, ‘‘এখনও পর্যন্ত এই হাসপাতালে ভর্তি ছ’জনের শরীরে ডেঙ্গির ভাইরাস পাওয়া গিয়েছে। এ ছাড়া, এক জন রোগী ম্যালেরিয়ায় আক্রান্ত।’’

Advertisement

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, কালনা মহকুমা হাসপাতাল জ্বর নিয়ে রোগী ভর্তির সংখ্যা প্রায় প্রতি দিনই বাড়ছে। জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়ায় হাসপাতালের চিকিৎসকদের কপালে চিন্তার ভাঁজ।

ডেঙ্গি এবং ম্যালেরিয়ার প্রকোপ রুখতে উদ্যোগী প্রশাসন। কালনা পুরসভা-সহ আশপাশের পঞ্চায়েতগুলিকে জেলা প্রশাসনের তরফে সতর্ক করা হয়েছে। ডেঙ্গির প্রকোপ বাড়ায় জেলা প্রশাসন কী প্রস্তুতি নিচ্ছে? এর উত্তরে বিশেষ আলোকপাত করতে পারেননি পূর্ব বর্ধমানের জেলাশাসক প্রিয়ঙ্কা সিংলা। তিনি বলেন, ‘‘এই বিষয়ে আমি কিছু বলতে পারব না। আমার কাছে কোন তথ্য নেই। তথ্য এলে বলতে পারব।’’

যদিও জেলা প্রশাসন সূত্রের খবর, ডেঙ্গির পরীক্ষার জন্যে ইতিমধ্যেই কালনা মহকুমা হাসপাতালে নতুন করে ক্লিনিক খোলা হয়েছে। সেখানে ডেঙ্গি এবং ম্যালেরিয়া পরীক্ষা করানোর ব্যবস্থা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement