Water Wastage

পানীয় জলের অপচয় রুখতে আইন করবে রাজ্য সরকার, জানালেন মন্ত্রী পুলক

নতুন এই আইনে কোনও জরিমানার সংস্থান থাকছে কি না, সে বিষয়ে কিছুই জানাতে চাননি মন্ত্রী পুলক রায়। প্রসঙ্গত, পুলকের দফতরই গ্রামীণ এলাকায় পানীয় জলের জোগান দিয়ে থাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ২২:৪৩
Minister Pulak Roy said that a law will be prepared to prevent water wastage, a bill will come in the assembly

—প্রতীকী ছবি।

পানীয় জলের যোগান দেওয়ার পাশাপাশি, রুখতে হবে তার অপচয়। এমনটাই চায় রাজ্য সরকার। এর জন্য রাজ্যে তৈরি হবে নতুন আইন। বুধবার বিধানসভায় এমনটাই জানালেন রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের মন্ত্রী পুলক রায়

Advertisement

তিনি বলেছেন, ‘‘এখনও পর্যন্ত রাজ্যের ৯০ লক্ষ মানুষের কাছে পানীয় জল পৌঁছে দিয়েছি। শতকরা হারে যা ৫১ শতাংশ। বাকি বাড়িতেও পানীয় জল আমরা পৌঁছে দেব। আমরা জানতে পারছি অনেক জায়গায় জল অপচয় হচ্ছে।’’ পুলক আরও বলেন, ‘‘পানীয় জলের অপচয় রুখতে আমরা সচেতনতামূলক প্রচার চালাচ্ছি। পাশাপাশি আমরা পানীয় জলের অপচয় রুখতে বিধানসভায় বিল এনে আইন প্রণয়ন করব।’’ নতুন এই আইনে কোনও জরিমানা সংস্থান থাকছে কি না, সে বিষয়ে কিছুই জানাতে চাননি মন্ত্রী। প্রসঙ্গত, পুলকের দফতরই গ্রামীণ এলাকায় পানীয় জলের যোগান দিয়ে থাকে।

অন্য দিকে, বিজেপি বিধায়ক চন্দনা বাউরি অধিবেশনে অভিযোগ করেন, সজল প্রামাণিক নামে এক ব্যক্তিকে বিজেপি করার অপরাধে জল সংযোগ থেকে বঞ্চিত করা হয়েছে। উত্তরে মন্ত্রী জানান, নির্দিষ্ট অভিযোগ এলে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নেওয়া হবে। তাঁর বাড়িতে জল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement