Digha Food Festival

মাছ-কাঁকড়ার নানা পদে রসনাতৃপ্তি খাদ্য উৎসবে

উদ্যোক্তারা জানাচ্ছেন, টিকা কুলকুলি থেকে স্যাল্ড লবস্টার, ব্রাউন থেকে গোল্ডেন বাসুলি— এমন সব অজানা সামুদ্রিক মাছ রয়েছে এই খাদ্য উৎসবে।

Advertisement
শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ০৯:৫১
সামুদ্রিক মাছ, কাঁকড়া।

সামুদ্রিক মাছ, কাঁকড়া। নিজস্ব চিত্র।

করোনার জন্য দু'বছর বন্ধ থাকার পর গত বছর থেকে ফের আম-জনতাকে বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছের স্বাদের সঙ্গে পরিচিত করতে দিঘায় ‘সি ফুড ফেস্টিভ্যালে’র আসর বসেছে। ‘দিঘা ফিশারমেন অ্যান্ড ফিস ট্রেডার্স অ্যাসোসিয়েশন’-এর উদ্যোগে এই উৎসবের আয়োজন করা হয়েছে।

Advertisement

বিভিন্ন রকম মাছ চেখে দেখে রসনা তৃপ্ত করছেন পর্যটকেরা। ভিড় জমাচ্ছেন স্থানীয়রাও। ১৭ জানুয়ারি এই উৎসবের উদ্বোধন করেন রাজ্যের মৎস্য দফতরের প্রতিমন্ত্রী বিপ্লব রায়চৌধুরী। উৎসবে বিক্রি হচ্ছে শতাধিক প্রজাতির মাছ এবং কাঁকড়া। যে কোনও মাছ বা কাঁকড়া পছন্দ করলে তা সঙ্গে সঙ্গে রান্না করে পরিবেশন করা হচ্ছে। উৎসব চলবে ২১ জানুয়ারি পর্যন্ত।

উদ্যোক্তারা জানাচ্ছেন, টিকা কুলকুলি থেকে স্যাল্ড লবস্টার, ব্রাউন থেকে গোল্ডেন বাসুলি— এমন সব অজানা সামুদ্রিক মাছ রয়েছে এই খাদ্য উৎসবে। রয়েছে টপটপা, বোমলা, সাদা ঘোরাই, দইচাক, বেলে, চ্যালা, সোনাবামের মতো রঙিন মাছ। স্যান্ডেল ভস্টার চিলি, ব্রয়েল্ড প্রন, টাইগার প্রন স্পেশাল, প্রনচিলি, কাঁকড়া মশলা, প্রন পকোড়ার মতো জিভে জল আনা সব পদ পাওয়া যাচ্ছে এখানে। ৩০ টাকা থেকে ২৭০ টাকা দামের মধ্যেই সব পদ চেখে দেখার সুযোগ রয়েছে।

বারাসত থেকে সপরিবারে দিঘায় বেড়াতে এসেছেন পিন্টু হাজরা। তিনি বলেন, “এত সামুদ্রিক মাছ আগে দেখিনি। এগুলো কী ভাবে রান্না হয়, এদের স্বাদ কেমন, তা এই উৎসবে না এলে জানতে পারতাম না।’’ দিঘা ফিশারম্যান অ্যান্ড ফিস ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক শ্যামসুন্দর দাস বলেন, “মিষ্টি জলের মাছের চেয়ে সামুদ্রিক মাছের স্বাদ বেশি ভাল। সস্তাও। এই সব মাছের স্বাদের সঙ্গে সাধারণ মানুষের পরিচয় ঘটাতেই এই উৎসবের আয়োজন করা হয়েছে। ন্যায্যমূল্যে সামুদ্রিক মাছের নানা পদ বিক্রি করা হচ্ছে।’’

আরও পড়ুন
Advertisement