Digha Jagannath Temple

রথের আগেই কি জগন্নাথ মন্দির চালু

দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় দিঘায় একটি জগন্নাথ মন্দির নির্মাণের কথা ঘোষণা করেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ০৯:০৬
চলছে রথ নির্মাণ। নিজস্ব চিত্র

চলছে রথ নির্মাণ। নিজস্ব চিত্র

লোকসভা ভোটের মধ্যেই দিঘায় জগন্নাথ মন্দির নির্মাণের কাজ চলছে জোর কদমে। মন্দির চত্বরে বানানো হচ্ছে নতুন রথ। তা হলে কি রথের আগেই দিঘায় 'জগন্নাথ ধাম ও সংস্কৃতি সেবা কেন্দ্রের' উদ্বোধন হতে চলেছে? চর্চা তুঙ্গে দিঘার সর্বত্র।

Advertisement

জগন্নাথ ধাম চত্বরে লোহার খাঁচার উপরে তৈরি হচ্ছে রথ। আগামী ৭ জুলাই রথযাত্রা। জল্পনা শুরু হয়েছে, তবে কি রথ যাত্রার আগেই দিঘার জগন্নাথ ধামের উদ্বোধন হতে চলেছে?

দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় দিঘায় একটি জগন্নাথ মন্দির নির্মাণের কথা ঘোষণা করেন। ২০১৮ সালে নিউ দিঘার রেল স্টেশনের ধারে ভোগীবহ্মপুর মৌজায় ২৫ একর জমিতে জগন্নাথ ধাম ও সংস্কৃতি কেন্দ্র গড়ে তোলার কাজ শুরু হয়। রাজ্য সরকারের তরফে এ নির্মাণের দায়িত্ব দেওয়া হয় হিডকোকে। এর জন্য ১৮০ কোটি টাকা খরচ হচ্ছে। পুরীর জগন্নাথ মন্দিরের সমান উচ্চতা বিশিষ্ট দিঘার জগন্নাথ মন্দির নির্মাণের কাজ অনেকটাই এগিয়েছে। ভিন রাজ্য থেকে পাথর এনে ধাপে ধাপে বসানো হয়েছে। মূল মন্দির-সহ নাট মন্দিরে পড়েছে রঙের প্রলেপ। জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার মূর্তিও এসে গিয়েছে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, এ বছর জানুয়ারিতে অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে সময় মমতা ঘোষণা করেছিলেন,‘‘দিঘার জগন্নাথ মন্দিরের উদ্বোধন হবে।’’ যদিও তার আগেই লোকসভা ভোটের নির্ঘন্ট জারি করে জাতীয় নির্বাচন কমিশন। পরে ভোটের প্রচারে পূর্ব মেদিনীপুরে গিয়েও মমতার বক্তৃতায় উঠে এসেছে জগন্নাথ মন্দিরের প্রসঙ্গ। তিনি নাম না করে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে বলেছিলেন,"অসম্পূর্ণ কোনও মন্দির উদ্বোধন করি না। দিঘায় জগন্নাথ মন্দির নির্মাণের কাজ শেষ হওয়ার পর উদ্বোধন করব।" উদ্বোধনের দিন সাধারণ মানুষকে আগাম আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি। এর পর থেকেই জগন্নাথ মন্দির এবং রথ তৈরির কাজ চলছে জোর কদমে।

এ বিষয়ে তৃণমূল পরিচালিত রামনগর -১ পঞ্চায়েত সমিতির সভাপতি নিতাই সার বলছেন,"এ বছর রথযাত্রায় যাতে মহাপ্রভু রথে চেপে মাসির বাড়িতে যেতে পারেন, তার জন্য নতুন রথ তৈরির কাজ চলছে।" তবে রথযাত্রার আগে জগন্নাথ ধামের উদ্বোধনের বিষয়ে এখনও কিছু রাজ্য সরকারের তরফে জানানো হয়নি বলে দিঘা- শঙ্করপুর উন্নয়ন পর্ষদ সূত্রে জানা গিয়েছে। কাঁথি র মহকুমাশাসক ও দিঘা - শঙ্করপুর উন্নয়ন পর্ষদের দায়িত্বপ্রাপ্ত এক্সিকিউটিভ অফিসার শৌভিক ভট্টাচার্য বলছেন,"নির্বাচনী কাজে ব্যস্ত থাকায় এখন পর্যন্ত কিছু জানতে পারিনি। তবে খুব দ্রুতগতিতে মন্দির এবং রথ নির্মাণের কাজ চলছে বলে শুনেছি।" হিডকোর তরফে কেউ প্রতিক্রিয়া দিতে রাজি হননি। তবে স্থানীয় বিধায়ক তথা রাজ্যের কারামন্ত্রী অখিল গিরি বলেন,"মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে দিন বলবেন সে দিনই জগন্নাথ ধামের উদ্বোধন হবে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement