Karate Championship

‘সোনার বালক’ মেদিনীপুরের খুদে

সম্প্রতি নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়েছে ১৫তম এনএসকেএ আন্তর্জাতিক ক্যারাটে চ্যাম্পিয়নশিপ। ১২টি দেশ থেকে কয়েকশো প্রতিযোগী এসেছিল সেখানে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ০৬:০০
সোমরাজ পান্ডে। ক্যারাটে, মেদিনীপুর

সোমরাজ পান্ডে। ক্যারাটে, মেদিনীপুর নিজস্ব চিত্র।

অল্প বয়সে বিদেশে প্রথমবার। প্রথমবারই সোনার পদক জয়। নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্যারাটে চ্যাম্পিয়নশিপে সোনার পদক পেল মেদিনীপুরের সোমরাজ পান্ডে। তার এই সাফল্যে খুশির হাওয়া মেদিনীপুরে। সোমরাজের বয়স মাত্র আট। সোমরাজের ক্যারাটে প্রশিক্ষক রাসবিহারী পাল বলেন, ‘‘ওর সোনা জয়ে আমরা সবাই গর্বিত।’’ তাঁর কথায়, ‘‘আন্তর্জাতিক ক্যারাটে চ্যাম্পিয়নশিপে ও ইন্ডিভি‌জ়ুয়ালে প্রথম হয়েছে। ওপেনেও প্রথম হয়েছে। নিশ্চিত ভাবে আগামী দিনে ও আরও সাফল্য পাবে।’’

Advertisement

সম্প্রতি নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়েছে ১৫তম এনএসকেএ আন্তর্জাতিক ক্যারাটে চ্যাম্পিয়নশিপ। ১২টি দেশ থেকে কয়েকশো প্রতিযোগী এসেছিল সেখানে। এ দেশ থেকে ৭৩ জন গিয়েছিল। রাসবিহারী জানান, তিনটি সোনা, দু’টি রুপো, চারটি ব্রোঞ্জ পদক এসেছে। উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে সোমরাজ। সোমরাজ থাকে মেদিনীপুর শহরের অশোকনগরে। মেদিনীপুরের সিপাইবাজারের সরস্বতী শিশু মন্দিরের দ্বিতীয় শ্রেণির ছাত্র সে। নেপাল থেকে সোনার পদক জয় করে গত শুক্রবার শহরে ফিরেছে সোমরাজ। মেদিনীপুর স্টেশন চত্বরে তাকে বরণ করে নেওয়া হয়েছে। উচ্ছ্বসিত পরিবার। সোমরাজের বাবা মলয় পান্ডে বলেন, ‘‘ওর এই সাফল্যের জন্য খুব আনন্দ হচ্ছে। ছেলে প্রথম থেকেই বলছিল, সোনা পাব। ও আত্মবিশ্বাসী ছিল। আগামী দিনে ও যেটা করতে চাইবে, সেই দিকেই আমরা ওকে নিয়ে যাব। যতটা পারব, ওকে সমর্থন করব।’’

প্রশিক্ষক রাসবিহারী বলেন, ‘‘সোমরাজ বরাবরই ভাল খেলে। ও প্রতিভাবান। এর আগে কলকাতায় ইন্টারন্যাশনাল ক্যারাটে চ্যাম্পিয়নশিপ হয়েছিল। সেখানেও সোনার পদক পেয়েছিল। দেশের বাইরে ওর এই প্রথম যাওয়া। ১২টি দেশ অংশগ্রহণ করেছিল নেপালে অনুষ্ঠিত ওই চ্যাম্পিয়নশিপে। সোমরাজ খুবই ভাল পারফরম্যান্স করেছে। ওর এই সাফল্যে আমরা সবাই খুব খুব খুশি।’’ সোমরাজ ক্যারাটে নিয়ে আরও অনেকটা এগোতে চায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement