স্কুলের রং বদল, চর্চায় রাজনীতি

পাঁশকুড়া গার্লস হাইস্কুলের আগে সরকার ঠিকাদার দিয়ে নীল-সাদা করানো করেছিল। সেই রং উঠে গিয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
পাঁশকুড়া শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ০৯:৩০
মোছা হচ্ছে স্কুলের গেরুয়া রং।

মোছা হচ্ছে স্কুলের গেরুয়া রং। —নিজস্ব চিত্র।

সরকারি স্কুলের পড়ুয়াদের পোশাকের রং নীল-সাদা করা নিয়ে বিতর্ক হয়েছিল জোরদার। বিষয়টিতে রাজনীতির রং লাগছে বলে সরব হয়েছিল বিরোধীরা। এবার পাঁশকুড়ার একটি স্কুলের রং গেরুয়া থেকে রাতারাতি মুছে সাদা রং করা নিয়েও শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। গেরুয়া শিবির বিজেপির দাবি, শাসকদল তৃণমূলের স্থানীয় নেতৃত্বের চাপে পড়েই স্কুল কর্তৃপক্ষ গেরুয়া রং মুছে দিতে বাধ্যে হচ্ছেন। অভিযোগ অবশ্য অস্বীকার করেছে তৃণমূল।

Advertisement

পাঁশকুড়া গার্লস হাইস্কুলের আগে সরকার ঠিকাদার দিয়ে নীল-সাদা করানো করেছিল। সেই রং উঠে গিয়েছে। কিন্তু এখন সরকারি তেমন বরাদ্দ না মেলায় স্কুলগুলি যে যার মতো রং করছে। পুজোর ছুটির আগে পাঁশকুড়া গার্লস হাইস্কুলের পরিচালন সমিতি বিদ্যালয় ভবন রং করানোর সিদ্ধান্ত নেন। সেই মতো বিদ্যালয়ের শিক্ষিকারা রঙের মিস্ত্রিদের তাঁদের রং করার কথা জানানো হয়। পুজোর ছুটির মধ্যে বিদ্যালয় ভবনের ভেতরের সম্পূর্ণ অংশ এবং বাইরের এক দিকের অংশ গেরুয়া রং করা হয়েছিল। বুধবার দেখা যায়, স্কুলের বাইরের দিকের অংশটি মুছে ফের সাদা করা হচ্ছে।

বিজেপির অভিযোগ, স্থানীয় তৃণমূল নেতৃত্ব স্কুল কর্তৃপক্ষকে চাপ দিয়ে গেরুয়া রং ঢাকতে বাধ্য করেছেন। স্থানীয়দের একাংশ দাবি করছেন, মঙ্গলবার স্থানীয় কয়েকজন তৃণমূল নেতা স্কুলে গিয়ে গেরুয়া রং করা নিয়ে আপত্তি তোলেন। এর পরেই এ দিন সকাল থেকে স্কুল ভবনের বাইরের দিকের অংশের গেরুয়া রং সাদা রং দিয়ে ঢেকে দেওয়া হয়েছে।

পাঁশকুড়ার বিজেপি নেতা তরুণকৃষ্ণ ভট্টাচার্য বলেন, ‘‘ছোট দেখে আসছি স্কুলগুলিতে সাধারণত গেরুয়া রং ব্যবহার করা হয়। গেরুয়া ত্যাগের প্রতীক। এখন কেউ বা কারা গেরুয়া রং দেখে ভয় পাচ্ছেন। দুর্নীতি যোগে একের পর এক শাসক দলের নেতা মন্ত্রী যত গ্রেফতার হচ্ছেন, তৃণমূল ততই গেরুয়া রংকে ভয় পাচ্ছে।’’পাঁশকুড়া শহর তৃণমূলের ৪ নম্বর ওয়ার্ডের সভাপতি সুকান্ত আদক পাঁশকুড়া গার্লস হাইস্কুলের পরিচালন কমিটির সভাপতি। তাঁর কথায়, ‘‘রঙের মিস্ত্রিকে বলা হয়েছিল ভেতরে গেরুয়া রং করতে। আর বাইরে অন্য রং করতে। উনি ভুল করে পুরোটাই একই রং করে ফেলেছেন। বাইরের রংটিকে ঢেকে দিয়ে অন্য রং করা হচ্ছে। এর মধ্যে কোনও রাজনীতি নেই।’’

আরও পড়ুন
Advertisement