Sandeshkhali Incident

সন্দেশখালি: মমতা-নির্দেশে টাকা ফেরত দেওয়া শুরু করল তৃণমূল, নগদ পেয়েই স্বস্তির শ্বাস বৃদ্ধার

শাহজাহান শেখ এবং তাঁর ‘শাগরেদ’ উত্তম সর্দার ও শিবপ্রসাদ হাজরা (দু’জনেই ধৃত)-দের বিরুদ্ধে জোর করে জমি দখল করে ভেড়ির ব্যবসা করার অভিযোগ তুলেছিলেন সন্দেশখালির বাসিন্দাদের একাংশ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সন্দেশখালি শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২৩
সুজিত বসু এবং পার্থ ভৌমিক।

সুজিত বসু এবং পার্থ ভৌমিক। —ফাইল চিত্র।

সন্দেশখালিতে জমির লিজ়ের টাকা যাঁরা পাননি, তাঁদের টাকা দলই ফেরত দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল। সেই কাজ রবিবার থেকে শুরু হয়েছে বলে খবর দলীয় সূত্রে। শাসকদল সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই কয়েক জনকে টাকা ফেরত দেওয়া হয়েছে। হাতে টাকা পাওয়ার কথা আনন্দবাজার অনলাইনের কাছে স্বীকার করেছেন সন্দেশখালির বাসিন্দা মায়া চক্রবর্তী। তিনি জানান, রাজ্যের দুই মন্ত্রী পার্থ ভৌমিক এবং সুজিত বসু বাড়িতে এসে তাঁর হাতে নগদ অর্থ তুলে দিয়েছেন।

Advertisement

ঘটনাচক্রে, বীরভূমের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, সন্দেশখালিতে কেউ কিছু নিয়ে থাকলে, তা ফিরিয়ে দেওয়া হবে। তাঁর কথায়, ‘‘মনে রাখবেন, আমি যখন যেটা বলি, তখন সেটা করি।’’

শাহজাহান শেখ এবং তাঁর ‘শাগরেদ’ উত্তম সর্দার ও শিবপ্রসাদ হাজরা (দু’জনেই ধৃত)-দের বিরুদ্ধে জোর করে জমি দখল করে ভেড়ির ব্যবসা করার অভিযোগ তুলেছিলেন সন্দেশখালির বাসিন্দাদের একাংশ। সন্দেশখালি ঘুরে সেই সব অভিযোগের প্রেক্ষিতে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ আছে। যাঁর টাকা ফেরত পাওয়ার কথা, তাঁদের টাকা ফেরত দেবে দল। সেই মতো স্থানীয় ভাবে একটি কমিটিও গঠন করেছিল তৃণমূল। দলীয় সূত্রে খবর, সেই দলে রয়েছেন সন্দেশখালি গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান গণেশ হালদার, পঞ্চায়েত সমিতির সদস্য অষ্টমী সর্দার এবং তৃণমূলের এসসি-এসটি-ওবিসি সেলের নেতা মহেশ্বর সর্দার। পার্থের ঘোষণার পরেই তাঁরা পাড়ায় পাড়ায় ঘুরেছেন গত কয়েক দিন ধরে। কারা জমির লিজ়ের টাকা পাননি, তার তালিকা তৈরি করেছেন। এর পর রবিবার থেকে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। মন্ত্রী পার্থ জানিয়েছেন, চাঁদা দিয়ে টাকা মেটানো শুরু হয়েছে।

মায়া চক্রবর্তী।

মায়া চক্রবর্তী। —নিজস্ব চিত্র।

রবিবার সন্দেশখালি যান রাজ্যের তিন মন্ত্রী পার্থ, সুজিত এবং বিরবাহা হাঁসদা। দলীয় সূত্রে খবর, তাঁদের হাত ধরেই টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। যাঁদের টাকা ফেরত দেওয়া হয়েছে রবিবার, তাঁদের মধ্যে চার জনের নাম জানা গিয়েছে—মায়া চক্রবর্তী, জ্যোৎস্না বালা মণ্ডল, অংশুমান সর্দার এবং সিদাম মণ্ডল। মায়া আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘উত্তম সর্দারের কাছ থেকে টাকা পেতাম। আজ মন্ত্রীরা এসে টাকা দিয়ে গেলেন। কাগজপত্র দেখল। ওরা বলল, আর যা পাওনা আছে জমি ঠিক করে মেপেজুকে দেখে সেই মতো টাকা পাঠিয়ে দেবে। আরও অনেককে টাকা দিয়েছে। কমবেশি অনেকেই পেয়েছে।’’

আরও পড়ুন
Advertisement