Durga Puja 2024

পুজোয় বেপরোয়া বাইকের দাপট রুখতে ১৫টি জায়গায় নাকা তল্লাশি

পুলিশ সূত্রের খবর, প্রতি বছরই পুজোর দিনগুলিতে যে সমস্তজায়গায় ভিড় বেশি থাকে না, সেখানে পুলিশি নজরদারি কমথাকায় বেপরোয়া হয়ে ওঠেন মোটরবাইক চালকেরা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ০৫:৫৪
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

পুজোর সময়ে বেপরোয়া মোটরবাইকের দৌরাত্ম্য আটকাতে বিশেষ ভাবে তৎপর হয়েছে পুলিশ। সূত্রের খবর, মত্ত অবস্থায় বা হেলমেট ছাড়া মোটরবাইক চালানো আটকাতে পুজোরমধ্যে সারা রাত নাকা তল্লাশি চালাতে নির্দেশ দেওয়া হয়েছে লালবাজারের তরফে। চতুর্থীর রাত থেকে শহরের গুরুত্বপূর্ণ ১৫টি জায়গায় এই নাকা তল্লাশি শুরু করেছে ট্র্যাফিক পুলিশ। যার মধ্যে রয়েছে চিংড়িঘাটা, বেহালা চৌরাস্তা, পাটুলি, ঢালাই ব্রিজের মতো গুরুত্বপূর্ণ মোড়। বুধবার,ষষ্ঠীর রাত পর্যন্ত কয়েকশোবেপরোয়া বাইকচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। পঞ্চমীর রাতে শুধু হাওড়া সেতু ট্র্যাফিক গার্ডইপ্রায় ২৫০টি বেপরোয়া মোটরবাইকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বলে লালবাজার সূত্রের খবর। রাতের পাশাপাশি দিনের বেলাও বেপরোয়া মোটরবাইক ধরার জন্য পুলিশকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে লালবাজারের তরফে।

Advertisement

পুলিশ সূত্রের খবর, প্রতি বছরই পুজোর দিনগুলিতে যে সমস্তজায়গায় ভিড় বেশি থাকে না, সেখানে পুলিশি নজরদারি কমথাকায় বেপরোয়া হয়ে ওঠেন মোটরবাইক চালকেরা। বিশেষ করে, ইএম বাইপাস বা বন্দর এলাকার মতো বিভিন্ন জায়গায়মোটরবাইকের বেপরোয়া দাপট প্রায়ই দেখা যায়। ফাঁকা রাস্তা পেলে উদ্দাম গতিতে ছোটানো হয় বাইক। যার জেরে হামেশাই দুর্ঘটনা ঘটে।পুজোর সময়ে এই দৌরাত্ম্য বহু গুণ বেড়ে যায়। তাতে রাশ টানতেই লালবাজার এ বার মোটরবাইকনিয়ে আলাদা সতর্কবার্তা দিয়েছে ট্র্যাফিক বাহিনীকে। সেই মতোব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে খবর। গত বছরও পুজোর সময়ে হেলমেট ছাড়াই দেদার মোটরবাইক চালানোর অভিযোগ উঠেছিল। এ বার তাই আগে থেকেই সতর্ক হয়েছেন বাহিনীর সদস্যেরা।

ট্র্যাফিক পুলিশের এক কর্তা জানান, মত্ত এবং বেপরোয়াচালকদের বাগে আনতে নাকা তল্লাশি চলছে শহরের ১৫টি জায়গায়। এ ছাড়া, কয়েকটি ট্র্যাফিক গার্ডনিজেদের সুবিধা মতো জায়গাতেও পুজোর রাতে অভিযান চালাচ্ছে। ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর,নাকা তল্লাশি ছাড়াও ক্যামেরার সাহায্যে বেপরোয়া মোটরবাইক এবং আইন অমান্যকারী মোটরবাইকের বিরুদ্ধে ছবি তুলে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

প্রসঙ্গত, চতুর্থীর রাতেই গার্ডেনরিচ উড়ালপুল এবং পার্ক সার্কাসের চার নম্বর সেতুতেবেপরোয়া মোটরবাইক দুর্ঘটনায় পড়েছে। যাতে মৃত্যুও হয়েছে এক জনের। অভিযোগ, গার্ডেনরিচ উড়ালপুলে দুর্ঘটনায় পড়া দু’টি মোটরবাইকই বেপরোয়া গতিতে চলছিল। যার জেরে দু’টি বাইকেধাক্কা লাগে। ওই ঘটনায় তিন জন জখম হয়ে হাসপাতালে ভর্তি। প্রাথমিক তদন্তের পরে পুলিশ অবশ্য পুজোর ক’দিন রাতে ওইউড়ালপুল দিয়ে গাড়ি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন
Advertisement