Mamata Banerjee on R G Kar Incident

আরজি কর-কাণ্ডে রাজ্য জুড়ে পথে নামবে তৃণমূল, ব্লকে ব্লকে ওয়ার্ডে ওয়ার্ডে কর্মসূচি ঘোষণা মমতার

প্রাক্‌-স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে তৃণমূলকে পাল্টা আন্দোলনে নামার নির্দেশ দিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নিজে মিছিলে হাঁটবেন ১৬ অগস্ট। মৌলালি থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিল হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ২২:০৩
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আরজি করে কর্তব্যরত চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় এ বার প্রতিবাদে পথে নামছে রাজ্যের শাসকদল তৃণমূলও। বুধবার প্রাক্‌-স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমনটাই বার্তা দিয়েছেন দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১৭ অগস্ট থেকে তৃণমূলের কর্মসূচি শুরু হচ্ছে। রাজ্যের প্রতি ব্লকে, প্রতি ওয়ার্ডে দলীয় কর্মীদের পথে নামার নির্দেশ দিয়েছেন তিনি। ১৬ অগস্ট মমতা নিজেও পথে নামবেন বলে জানিয়েছেন। তাঁর বক্তব্য, আরজি করের আন্দোলনে বিরোধী রাজনৈতিক দলগুলি চক্রান্ত করছে। সেই চক্রান্তের প্রতিবাদে তৃণমূল পথে নামবে। সেই সঙ্গে আরজি কর-কাণ্ডে দোষীদের ফাঁসি চাইবেন শাসকদলের নেতা-কর্মীরা।

Advertisement

বুধবার শহরের দু’টি জায়গায় প্রাক্‌-স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে গিয়েছিলেন মমতা। প্রথমে বেহালার অনুষ্ঠান থেকে দলের কর্মী, সমর্থকদের পথে নামার নির্দেশ দেন। পরে হাজরার অনুষ্ঠান থেকে জানান, তিনি নিজেও পথে নামবেন। আগামী ১৬ অগস্ট ‘খেলা হবে দিবস’। খেলা সংক্রান্ত কর্মসূচি শেষ হলে মমতার নেতৃত্বে তৃণমূল মিছিল করবে মৌলালি মোড় থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত। হাজরার অনুষ্ঠান মঞ্চ থেকে মমতা বলেন, ‘‘যাঁরা প্রতিবাদ করছেন, রাজনৈতিক চক্রান্তে না গিয়ে, সঠিক পথে দোষীদের ফাঁসির দাবি করুন। ১৬ তারিখ দুপুর ৩টের সময় আমি সকলকে মৌলালি মোড়ে জমায়েতের জন্য অনুরোধ করছি। মা-বোনেরা আসুন। ভাইরাও আসুন। আমি নিজে মিছিলে হাঁটব। মৌলালি থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিল হবে। বিকেল ৪টে থেকে মিছিল শুরু হবে।’’

এর আগে বেহালা থেকেই দলের কর্মীদের পথে নামার নির্দেশ দিয়েছিলেন মমতা। তিনি বলেন, ‘‘১৭ অগস্ট থেকে সারা বাংলায় সব ব্লক এবং সব ওয়ার্ডে দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত মিছিল হবে। রাম-বামের চক্রান্তের বিরুদ্ধে এই আন্দোলন। ১৮ অগস্ট ধর্না হবে ব্লকে ব্লকে। ১৯ তারিখ রাখি পূর্ণিমা। ২০ তারিখ আবার কর্মসূচি হবে।’’

উল্লেখ্য, আরজি করের ঘটনার প্রতিবাদে বিজেপি এবং সিপিএম এক যোগে আক্রমণ করেছে তৃণমূল সরকারকে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন। ফলে প্রথম থেকেই এই ঘটনা নিয়ে কিছুটা ব্যাকফুটে তৃণমূল। নতুন কর্মসূচির মাধ্যমে তাদের অবস্থানকেই এ বার যেন গতি দিতে চাইলেন মমতা। বিরোধীদের চক্রান্তের বিরুদ্ধে এবং আরজি করের ঘটনায় সুবিচার চেয়ে পাল্টা আন্দোলনের ডাক দিলেন। উল্লেখ্য, আরজি কর-কাণ্ডের তদন্তভার এখন সিবিআইয়ের হাতে। তৃণমূলের কর্মসূচির মাধ্যমে সেই কেন্দ্রীয় সংস্থার তদন্তকেও পাল্টা চাপ দেওয়ার নীতি নিলেন মমতা।

আরও পড়ুন
Advertisement