West Bengal Weather Update

নতুন নিম্নচাপ অঞ্চল তৈরি, উত্তাল রয়েছে সমুদ্র, ফের বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণে? কী বলছে হাওয়া অফিস

হাওয়া অফিস জানিয়েছে, মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তার জেরে ওই এলাকার সাগরের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১১:৪৪
নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে বঙ্গোপসাগরে।

নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। —ফাইল চিত্র।

নতুন একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে বঙ্গোপসাগরের উপর। সেই কারণে সমুদ্র আপাতত উত্তাল রয়েছে। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে বিভিন্ন জেলায়। আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতাও দক্ষিণবঙ্গে জারি করেনি হাওয়া অফিস। যদিও মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে কিছু নিষেধাজ্ঞা রয়েছে।

Advertisement

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার থেকে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে কোথাও কোথাও। কিন্তু আবহাওয়ার কোনও সতর্কতা আপাতত নেই। শুক্রবার সকাল থেকে কলকাতার আকাশ ঝলমলে। বৃষ্টি হয়নি বৃহস্পতিবারও।

উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় বৃষ্টির সতর্কতা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার এবং রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। এই জেলাগুলিতে দু’দিনের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি জেলাগুলিতে আপাতত কোনও সতর্কতা নেই। বজ্রপাত নিয়ে সাবধান থাকতে বলেছেন আবহবিদেরা।

হাওয়া অফিস জানিয়েছে, মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তার জেরে ওই এলাকার সাগরের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। ৩১ অগস্ট পর্যন্ত বাংলার মৎস্যজীবীদের এ বিষয়ে সতর্ক থাকতে হবে। ওড়িশা এবং সংলগ্ন উপকূলের জন্য সতর্কতা জারি করা হয়েছে ১ সেপ্টেম্বর পর্যন্ত।

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। উভয় ক্ষেত্রেই তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি।

আরও পড়ুন
Advertisement