Durga Puja Weather Forecast

ষষ্ঠীতেই নিম্নচাপ তৈরি, নবমী থেকে শুরু হবে বৃষ্টি! কলকাতা-সহ ছয় জেলায় পূর্বাভাস হাওয়া অফিসের

বাংলা থেকে বর্ষা আনুষ্ঠানিক ভাবে বিদায় নিয়েছে। তবে নিম্নচাপের কারণে দক্ষিণের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে কিছুটা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুরের হাওয়া অফিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৫:৫৫
Light rain forecast for parts of South Bengal during Durga Puja

পুজোর কলকাতায় বৃষ্টিতে পথে নেমেছেন মানুষ। —ফাইল চিত্র।

পুজোর মুখে বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি। ষষ্ঠীর মধ্যেই নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে সাগরে। তার প্রভাবে দক্ষিণবঙ্গের কিছু এলাকায় নবমী থেকে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। তবে পুজোর মধ্যে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মূলত উত্তর-পশ্চিম দিক থেকে বাতাস প্রবেশ করছে দক্ষিণবঙ্গের নিচু এলাকায়। এর প্রভাবে ২০ অক্টোবরের মধ্যে মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে। পুজোর শেষ দিকে কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বুধবার থেকে আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টি হবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। অষ্টমী পর্যন্ত সর্বত্র শুষ্ক আবহাওয়া থাকবে। তবে নবমী থেকে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। কলকাতা ছাড়া দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরের কোথাও কোথাও নবমীতে অতি সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বেশি হবে দশমীর দিন।

হাওয়া অফিস জানিয়েছে, দশমীতেও ওই ছ’টি জেলা ভিজতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে। সে দিন বৃষ্টির সম্ভাবনা ৭০ থেকে ৮০ শতাংশ। দক্ষিণের বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ এবং বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে দশমীতে। নবমীতে বৃষ্টির সম্ভাবনা তুলনায় অনেক কম (মাত্র ৩০-৪০ শতাংশ)।

বাংলা থেকে বর্ষা আনুষ্ঠানিক ভাবে বিদায় নিয়েছে। আগামী কয়েক দিন বৃষ্টি হবে না। তাপমাত্রার পরিবর্তনের সম্ভাবনাও বেশ কম। নিম্নচাপের কারণে কিছুটা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুরের হাওয়া অফিস।

আরও পড়ুন
Advertisement