CPM

বাম মিছিলে সম্প্রীতির বার্তা, গাড়ি ঢুকে বিপত্তিও

বাবরি মসজিদ ধ্বংসের বর্ষপূর্তির দিনটি ‘সাম্প্রদায়িকতা-বিরোধী দিবস’ হিসেবে পালন করে বামফ্রন্ট। প্রতি বছরই এই দিনে মিছিল ও নানা কর্মসূচি থাকে বাম দলগুলির।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ০৬:২৫
সাম্প্রদায়িকতা - বিরোধী মিছিল বামফ্রন্টের।

সাম্প্রদায়িকতা - বিরোধী মিছিল বামফ্রন্টের। নিজস্ব চিত্র।

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে পথে নেমে আরএসএস-বিজেপিকে নিশানা করল বামফ্রন্ট। সেই মিছিলেই গাড়ি ঢুকে গিয়ে অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন সিপিএমের পলিটবুরো সদস্য সূর্যকান্ত মিশ্র-সহ বাম নেতারা।

বাবরি মসজিদ ধ্বংসের বর্ষপূর্তির দিনটি ‘সাম্প্রদায়িকতা-বিরোধী দিবস’ হিসেবে পালন করে বামফ্রন্ট। প্রতি বছরই এই দিনে মিছিল ও নানা কর্মসূচি থাকে বাম দলগুলির। পার্ক সার্কাস থেকে মঙ্গলবার সন্ধ্যায় রাজাবাজার পর্যন্ত মিছিলে শামিল হয়েছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, সূর্যবাবু এবং বাম শরিক দলগুলির নেতারা। মিছিলে কিছুটা পথ ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুও। মল্লিকবাজার হয়ে আচার্য জগদীশচন্দ্র বসু রোড ধরে রাজাবাজারের দিকে যাওয়ার সময়ে এন্টালি মার্কেটের কাছে ইউ-টার্ন নিয়ে আসা একটি গাড়ি মিছিলের প্রায় ঘাড়ের উপরে এসে পড়ে। ছিটকে সরে যান কয়েক জন। ঘটনার অভিঘাতে পড়ে যাওয়ার আগে সূর্যবাবুকে ধরে ফেলেন অন্যেরা। কিছু ক্ষণের জন্য মিছিল থমকে যায়। বাম নেতারা এ দিন অবশ্য কোনও অভিযোগ করেননি। গাড়িটিকে ছেড়েও দেওয়া হয়।

Advertisement

মিছিল শুরুর আগে সেলিম বলেন, ‘‘ধর্মীয় প্রতীক ব্যবহার করে এবং ধর্মের নামে রাজনীতি করে মানুষের ক্ষতি করা হচ্ছে। জিনিসপত্রের অস্বাভাবিক দাম, চাকরি নেই। এ সব নিয়ে কেন্দ্র-রাজ্যের সরকার এবং প্রধানমন্ত্রীর কোনও মাথাব্যথা নেই। ইতিহাসকে বিকৃত করা হচ্ছে। বিজেপি বলেই রেখেছে, ‘অযোধ্যা সির্ফ ঝাঁকি হ্যায়, মথুরা-কাশী বাকি হ্যায়’! এই রাজনীতির বিরুদ্ধেই আমাদের প্রতিবাদ।’’ সংবিধান-প্রণেতা বি আর অম্বেডকরের জন্মদিনও এ দিন। মোদী অম্বেডকরকে শ্রদ্ধা জানাচ্ছেন আবার সংবিধান না মানার অভিযোগও উঠছে, এই প্রশ্নে সেলিমের মন্তব্য, ‘‘প্রধানমন্ত্রী তো গান্ধীজি’র চশমা নিয়ে টানাটানি করেন আবার গান্ধীজি’র হত্যাকারীকে মর্যাদা দেন! এ ভাবেই ওঁরা চলছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement