West Bengal Weather Update

বঙ্গে গা ঢাকা দিয়েছে শীত! তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি, কী বলছে হাওয়া অফিস

হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার কলকাতায় আকাশ মূলত পরিষ্কার থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়তেই তা উধাও হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১২:১৮

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

জানুয়ারি মাসে চেনা শীতের দেখা নেই বঙ্গে। হাড়কাঁপানো ঠান্ডা তো দূরের কথা, দিনের বেশির ভাগ সময়ে প্রয়োজন হচ্ছে না সোয়েটারেরও। তাপমাত্রার পারদও ঊর্ধ্বমুখী। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে তা-ও এক ডিগ্রি বেশি ছিল।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবিবার কলকাতায় আকাশ মূলত পরিষ্কার থাকবে। সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়তেই তা উধাও হয়েছে। আপাতত শহরে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবহাওয়া মূলত শুকনোই থাকবে। আগামী কয়েক দিনে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

দার্জিলিংয়ে রবিবার সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হতে পারে তুষারপাত। তবে রাজ্যের বাকি সব জেলাতেই শুকনো আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

কনকনে ঠান্ডার পথে আপাতত বাধা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। যে কারণে উত্তুরে হাওয়া পর্যাপ্ত পরিমাণে বাংলায় ঢুকতে পারছে না। শীত না পড়ার অন্যতম কারণ হিসাবে তাই ঝঞ্ঝাকেই দায়ী করছেন আবহবিদদের একাংশ। কবে আবার শীত পড়বে, চলতি মরসুমে আর শীতের দেখা মিলবে কি না, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি আলিপুর।

ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে পারদ বেশ খানিকটা নেমেছিল। পশ্চিমের একাধিক জেলা কয়েক দিন তাপমাত্রায় দার্জিলিং, কালিম্পংকে টেক্কা দিয়েছে। কলকাতায় তাপমাত্রা নেমে গিয়েছিল ১৩ ডিগ্রির ঘরেও। কিন্তু তার পর থেকে শীত আবার গা ঢাকা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement