Mamata Banerje

নবান্নে কুড়মিদের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর, তফসিলি জনজাতি তালিকায় অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা

কুড়মি সমাজের প্রতিনিধিদের সঙ্গে বুধবার বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কয়েক দিন আগেই ঝাড়গ্রাম সফরে গিয়েছিলেন তিনি। নবান্ন সূত্রে খবর, তফসিলি জনজাতি তালিকাভুক্ত করার দাবি নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ২১:০৪
West Bengal CM Mamata Banerjee meeting with representatives of Kurmi Community

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

কুড়মি সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার বিকালে নবান্নের ওই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিকও। কুড়মিদের ২১ জনের একটি প্রতিনিধিদল উপস্থিত ছিলেন ওই বৈঠকে। নবান্ন সূত্রে খবর, কুড়মিদের তফসিলি জনজাতি তালিকাভুক্ত করার দাবি নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। রাজ্যের তরফে তাঁদের জানানো হয়, বাংলার সরকার সবরকম তথ্য কেন্দ্রকে দেওয়া সত্ত্বেও, তা আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। তবে রাজ্য সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে কুড়মি সমাজের প্রতিনিধিদের মুখ্যমন্ত্রী আশ্বস্ত করেছেন বলে সূত্রের খবর।

Advertisement

উল্লেখ্য, কুড়মি সমাজকে তফসিলি জনজাতির অন্তর্ভুক্ত করার দাবি দীর্ঘ দিনের। নিজেদের দাবি-দাওয়া নিয়ে একাধিক বার আন্দোলনে নেমেছেন কুড়মি সমাজের প্রতিনিধিরা। হয়েছে ‘রেল রোকো’ কর্মসূচিও। কুড়মিদের তফসিলি জনজাতি তালিকাভুক্ত করার দাবিতে গত মাসে মামলাও হয়েছে কলকাতা হাই কোর্টে। সেই মামলায় রাজ্য ও কেন্দ্র উভয় পক্ষের হলফনামাও তলব করেছে হাই কোর্ট। এ সবের মধ্যেই সম্প্রতি আদিবাসী দিবসে ঝাড়গ্রাম সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তবে সেই সময় কুড়মিদের দাবি-দাওয়া নিয়ে কার্যত নীরব ছিলেন তিনি।

তবে ঝাড়গ্রাম থেকে ফিরে এক সপ্তাহের মধ্যেই কুড়মি সমাজের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বসলেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, এ বারের লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী আশ্বস্ত করেছিলেন কুড়মিদের নিয়ে নতুন করে সমীক্ষা হবে। তৃণমূলের নির্বাচনী ইস্তাহারেও জায়গা পেয়েছিল কুড়মিদের দাবি-দাওয়া। বলা হয়েছিল কেন্দ্রের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে পদক্ষেপ করা হবে।

আরও পড়ুন
Advertisement