International Conference

তথ্য বিশ্লেষণের গুরুত্ব কী? আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করল টেকনো ইন্টারন্যাশনাল নিউটাউন

বৃহস্পতিবার ছিল এই সম্মেলনের প্রথম দিন। তিন দিন ব্যাপী এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন দেশ-বিদেশের অনেক বিশিষ্টজন। ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডেটা অ্যানালিটিক্স অ্যান্ড ইনসাইটস (ইকডাই ২০২৪)’ নিয়ে উৎসাহ ছিল চোখে পড়ার মতো।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ২১:৪৪
Techno International New Town organized the 2nd International Conference on Data Analytics

টেকনো ইন্টারন্যাশনাল নিউটাউনের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন। — নিজস্ব চিত্র।

ভারতের মতো উন্নয়নশীল দেশে তথ্য বিশ্লেষণ (ডেটা অ্যানালিটিক্স) এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। শুধু ভারত নয়, বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন ক্ষেত্রই তথ্যের উপর নির্ভরশীল। এই পরিস্থিতিতে তথ্য বিশ্লেষণ নিয়ে একটি সম্মেলনের আয়োজন করেছিল টেকনো ইন্টারন্যাশনাল নিউটাউন। এই নিয়ে দ্বিতীয় বার এমন আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হল।

Advertisement

বৃহস্পতিবার ছিল এই সম্মেলনের প্রথম দিন। তিন দিন ব্যাপী এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন দেশ-বিদেশের অনেক বিশিষ্টজনেরা। ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডেটা অ্যানালিটিক্স অ্যান্ড ইনসাইটস (ইকডাই ২০২৪)’ নিয়ে অনেকের মনেই উৎসাহ ছিল চোখে পড়ার মতো। তথ্য বিশ্লেষণ এবং তথ্য বিজ্ঞান নিয়ে গবেষণা করার বিষয়টি আলোচনা করতেই এই সম্মেলনের আয়োজন করা হয়েছিল। পাশাপাশি, তথ্য বিজ্ঞানের (ডেটা সায়েন্স) উন্নয়নের বিষয়ে আলোচনা হয়েছে।

নিউ টাউনের বিশ্ববাংলা কনভেনশন হলে এই আন্তর্জাতিক সম্মেলনের আসর বসেছিল। শুক্রবার ছিল ওই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান। এআইসিটিই-র সদস্য সচিব রাজীব কুমার উপস্থিত ছিলেন ওই সম্মেলনে। এ ছাড়াও রাজ্যের উচ্চশিক্ষা দফতরের বিশেষ সচিব জয়দীপ মুখোপাধ্যায়, পদ্মশ্রী প্রাপক অধ্যাপক বিমলকুমার রায়, আইআইটি খড়্গপুরের অধ্যাপক সিদ্ধার্থ দাস উপস্থিত ছিলেন উদ্বোধনী অনুষ্ঠানে। পাশাপাশি বিদেশ থেকে বেশ কয়েক জন শিক্ষাবিদ এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেই তালিকায় ছিলেন সার্বিয়ার সিঙ্গিডুনুম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিলান টুবা, ঢাকার গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য মহম্মদ শরিফ উদ্দিন-সহ আরও অনেকে।

সম্মেলনে উপস্থিত দেশ-বিদেশের বিশিষ্টজনেরা।

সম্মেলনে উপস্থিত দেশ-বিদেশের বিশিষ্টজনেরা। — নিজস্ব চিত্র।

প্রত্যেকেই তথ্য বিশ্নেষণ এবং তথ্য বিজ্ঞানের গুরুত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। তথ্য বিশ্লেষণ আগামী দিনে মানুষের জীবনে কতটা প্রভাব বিস্তার করবে তা নিয়েও অনেকেই নিজেদের মতামত রাখেন। বক্তাদের কেউ কেউ নিজেদের অভিজ্ঞতাও বর্ণনা করেছেন। ভারতে তথ্য বিশ্লেষণ এবং তার প্রয়োগ কী ভাবে এগিয়ে চলেছে, তা-ও অনেকের কথায় উঠে এসেছে। এমন সম্মেলন ভবিষ্যতে আরও বেশি আয়োজন করার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন বক্তারা।

এই সম্মেলনের আগে তথ্য বিশ্লেষণের উপর গবেষণাপত্র চাওয়া হয়েছিল। সেই সব গবেষণাপত্রগুলি থেকে বাছাই করা কিছু গবেষণাপত্র নিয়ে শনিবার সমাপ্তি অনুষ্ঠানের দিন আলোচনা হয়। ‘স্প্রিংগার নেচার এলএনএনএস বুক সিরিজ’ নামক এক পত্রিকায় বাছাই করা গবেষণাপত্রগুলি ছাপানো হবে।

আরও পড়ুন
Advertisement