Abhishek Banerjee

ইডির তলবকে চ্যালেঞ্জ করে অভিষেক-রুজিরার মামলায় রায়দান স্থগিত রাখল সুপ্রিম কোর্ট, বহাল অন্তর্বর্তী নির্দেশ

ইডির তলবকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে অভিষেক-রুজিরার মামলার শুনানি পর্ব শেষ হয়েছে মঙ্গলবার। অন্তর্বর্তী নির্দেশ বহাল রেখে রায়দান স্থগিত রেখেছে শীর্ষ আদালত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ২১:২০
(বাঁ দিকে) অভিষেক বন্দ্যোপাধ্যায় ও রুজিরা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)।

(বাঁ দিকে) অভিষেক বন্দ্যোপাধ্যায় ও রুজিরা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

ইডির তলবকে চ্যালেঞ্জ করে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের মামলার শুনানি শেষ শীর্ষ আদালতে। মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি বেলা এম ত্রিবেদী ও বিচারপতি সতীশচন্দ্র শর্মার বেঞ্চ মামলার রায়দান স্থগিত রেখেছে। উল্লেখ্য, রাজ্যে কয়লা কেলেঙ্কারি মামলায় একাধিক বার অভিষেককে দিল্লিতে তলব করেছিল ইডি। তাঁর স্ত্রী রুজিরাকেও ডেকে পাঠানো হয়েছিল দিল্লির প্রবর্তন ভবনে। কলকাতায় দফতর থাকার পরও কেন কলকাতা ছেড়ে দিল্লিতে তলব করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক ও রুজিরা।

Advertisement

এর আগে অন্তর্বর্তী নির্দেশে শীর্ষ আদালত জানিয়েছিল, তদন্তের প্রয়োজনে দিল্লিতে নয়, কলকাতাতেই ডাকতে হবে অভিষেককে। রুজিরাকেও প্রয়োজন হলে কলকাতায় ইডির অফিসেই তলব করতে হবে। মামলায় অভিষেকের অন্যতম অভিযোগ ছিল, তদন্তের নামে বার বার কলকাতা থেকে দিল্লিতে ডেকে ‘হেনস্থা’ করা হচ্ছে। যদিও ইডির তরফে আগে যুক্তি দেখানো হয়েছিল, যে হেতু অভিষেক একজন সাংসদ, সে ক্ষেত্রে দিল্লিতে তাঁর ঠিকানা থাকার কথা। তবে ইডির সেই যুক্তি ধোপে টেকেনি আদালতে। অন্তর্বর্তী নির্দেশ অভিষেকের পক্ষেই গিয়েছিল। শীর্ষ আদালত জানিয়েছিল— প্রয়োজন হলে দিল্লিতে নয়, কলকাতার অফিসেই ডাকতে হবে অভিষেক-রুজিরাদের।

ইডির তলবকে চ্যালেঞ্জ করে অভিষেকের সেই মামলার শুনানি পর্ব মঙ্গলবার শেষ হল সুপ্রিম কোর্টে। রায়দান স্থগিত রেখে, অন্তর্বর্তী নির্দেশই বহাল রেখেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট রায় ঘোষণা না করা পর্যন্ত বহাল থাকছে অন্তর্বর্তী নির্দেশই, যা অভিষেক ও রুজিরার জন্য আপাতত স্বস্তির বলেই মনে করছে আইনজীবী মহল।

আরও পড়ুন
Advertisement