Presidency University

প্রেসিডেন্সিতে ফি বৃদ্ধির প্রস্তাবে নারাজ পড়ুয়ারা

বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয় বিষয়ক কমিটি সোমবার পড়ুয়াদের সঙ্গে ফি বৃদ্ধির প্রস্তাব নিয়ে ফের বৈঠকে বসেছিলেন। কিন্তু পড়ুয়ারা কোনও ফি বৃদ্ধি মানবেন না বলে জানিয়ে দেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ০৭:৪৪
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ফি বৃদ্ধির উদ্যোগ নিয়ে জটিলতা অব্যাহত।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয় বিষয়ক কমিটি সোমবার পড়ুয়াদের সঙ্গে ফি বৃদ্ধির প্রস্তাব নিয়ে ফের বৈঠকে বসেছিলেন। কিন্তু পড়ুয়ারা কোনও ফি বৃদ্ধি মানবেন না বলে জানিয়ে দেন। সূত্রের খবর, কমিটি এখনও ফি বৃদ্ধির প্রস্তাব চূড়ান্ত করেনি। আর্থিক দিক থেকে দুর্বল পড়ুয়াদের বিষয়টি গুরুত্ব দিয়ে ভেবে দেখা হচ্ছে বলে খবর। এর পরে বিষয়টি উপাচার্যের কাছে যাবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের আর্থিক অনটনের কথা পড়ুয়াদের জানানো হয়েছিল। চলতি শিক্ষাবর্ষে যাঁরা প্রেসিডেন্সিতে ভর্তি হবেন, তাঁদের ক্ষেত্রে ফি বৃদ্ধির প্রস্তাবও দেওয়া হয়েছে। কিন্তু এর বিরুদ্ধে অবস্থান চালাচ্ছে ছাত্র সংগঠন এসএফআই। তাদের বক্তব্য, অস্বাভাবিক মাত্রায় ফি বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে। সাধারণ নিম্নবিত্ত, মধ্যবিত্ত, প্রান্তিক ছাত্রছাত্রীর পক্ষে এই ফি দিয়ে পড়া সম্ভব নয়।

এই প্রস্তাবে ভর্তির ফি ও সিমেস্টার ফি— দুটোই বৃদ্ধির কথা বলা হয়েছে। এত দিন প্রেসিডেন্সিতে স্নাতকে ভর্তির ফি ছিল ৪২০৫ টাকা ও স্নাতকোত্তরে ৪৩০০ টাকা। দুই ক্ষেত্রেই ৭২০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। এর সঙ্গে বি এ, বি এসসি, এম এ, এম এসসি— সব ক্ষেত্রেই সিমেস্টার ফি ৩২০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। আগে বি এ-তে ১১০০ টাকা, বি এসসি-তে ১২২৫ টাকা, এম এ-তে ১২৬০ টাকা, এম এসসি-তে ১৩৩৫ টাকা সিমেস্টার ফি ছিল।

এসএফআই নেতা বিতান ইসলাম বলেন, ‘‘ফি বৃদ্ধি নিয়ে আজ বৈঠকে আমাদের কাছে প্রস্তাব চাওয়া হয়। আমরা ফি বৃদ্ধি চাই না বলে জানিয়েছি।’’ কমিটির আহ্বায়ক ও ডিন অব স্টুডেন্টস অরুণ মাইতিকে ফোন এবং মেসেজ করা হলেও যোগাযোগ করা যায়নি।

আরও পড়ুন
Advertisement