R G Kar Medical College Incident

প্রয়োজনে সিবিআইয়ের কাছেও সিসিটিভি ফুটেজ দেখতে চাইবেন পড়ুয়ারা, কর্মবিরতি নিয়ে কী সিদ্ধান্ত

হাই কোর্টের সিবিআই-নির্দেশকে স্বাগত জানালেও নিজেদের পুরনো দাবিগুলি থেকে এখনই সরছেন না আরজি করের বিক্ষোভরত পড়ুয়ারা। তবে তাঁরা কর্মবিরতি প্রত্যাহার করবেন কি না, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৭:২৩
অবস্থানে আরজি করের পড়ুয়ারা।

অবস্থানে আরজি করের পড়ুয়ারা। ছবি: সারমিন বেগম

আরজি কর হাসপাতালে ধর্ষণ এবং খুনের ঘটনায় মঙ্গলবার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আদালতের নির্দেশকে স্বাগত জানালেও নিজেদের পুরনো দাবিগুলি থেকে এখনই সরছেন না আরজি করের বিক্ষোভরত পড়ুয়ারা। আদালতের নির্দেশের পর ডাক্তারি পড়ুয়ারা কর্মবিরতি প্রত্যাহার করবেন কি না, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। পড়ুয়াদের বক্তব্য, এই বিষয়ে তাঁদের ‘জেনারেল বডি’ (জিবি)-র বৈঠকের পরেই সিদ্ধান্ত নেওয়া হবে। সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত অবস্থান চলবে বলে জানানো হয়েছে।

Advertisement

মঙ্গলবার আরজি করের ঘটনা নিয়ে পাঁচটি জনস্বার্থ মামলার শুনানিতে হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণকে স্বাগত জানিয়েছিলেন পড়ুয়ারা। তবে একই সঙ্গে তাঁরা জানিয়েছিলেন, বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ধর্ষণ এবং খুনের ঘটনার তদন্ত চান। এর পাশাপাশি পড়ুয়াদের আরও দুই আর্জি হল, হাসপাতালের সিসি ক্যামেরার ফুটেজ এবং নিহত চিকিৎসকের দেহের ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ্যে আনতে হবে। মঙ্গলবার দুপুরে উচ্চ আদালত সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পরেও পুরনো দাবিগুলি নিয়ে অনড় থাকার কথা জানিয়েছেন পড়ুয়ারা।

আরজি করের এক পড়ুয়া আনন্দবাজার অনলাইনকে বলেন, “সে দিন রাতের সিসি ক্যামেরার ফুটেজ এবং ময়নাতদন্তের রিপোর্ট দেখার জন্য আরজি কর থেকে ১০ জনের একটি প্রতিনিধি দলের নাম কলকাতা পুলিশের কাছে পাঠানো হয়েছ।” তবে পরিবর্তিত পরিস্থিতিতে তাঁরা সিসি ক্যামেরার ফুটেজ এবং নিহত চিকিৎসকের দেহের ময়নাতদন্তের রিপোর্ট সিবিআইয়ের কাছেও দেখতে চাইবেন বলে জানিয়েছেন পড়ুয়ারা।

হাই কোর্টের সিবিআই-নির্দেশ প্রকাশ্যে আসার পরেই ‘জিবি’ বৈঠকের ডাক দিয়েছেন পড়ুয়ারা। সব কিছু পরিকল্পনামাফিক এগোলে মঙ্গলবার সন্ধ্যাতেই আরজি কর হাসপাতাল চত্বরে এই বৈঠক হতে পারে। আরজি কর ছাড়াও অন্যান্য মেডিক্যাল কলেজের পড়ুয়ারা এই বৈঠকে যোগ দেবেন বলে পড়ুয়াদের একটি সূত্র মারফত জানা গিয়েছে। আন্দোলনের গতিপ্রকৃতি নিয়ে এই বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আরও পড়ুন
Advertisement