R G Kar Hospital Incident

হাসপাতালগুলিতে মহিলা কর্মীদের নিরাপত্তায় একাধিক ব্যবস্থা নিচ্ছেন রেল কর্তৃপক্ষ

ওই বৈঠকে মহিলা কর্মী এবং চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে সাত দফা নির্দেশ দেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে হাসপাতালের সব অংশকে সিসি ক্যামেরার আওতায় আনা, বিভিন্ন গুরুত্বপূর্ণ পথে পর্যাপ্ত আলো বসানো এবং রক্ষী নিয়োগের কথা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ০৮:২৪

—ফাইল চিত্র।

আর জি কর-কাণ্ডের পরিপ্রেক্ষিতে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশন রেলের হাসপাতালগুলিতে মহিলা কর্মী এবং চিকিৎসকদের নিরাপত্তার বিষয়ে বিশেষ ব্যবস্থা করছে। গুরুত্বপূর্ণ জায়গায় যে কোনও প্রতিকূল পরিস্থিতিতে মহিলারা যাতে সাহায্য চাইতে পারেন, তা নিশ্চিত করতে ‘প্যানিক বাটন’ বসানোর সঙ্গে হেল্পলাইন নম্বর চালু করছেন রেল কর্তৃপক্ষ। বিভিন্ন বিশেষ ঘরের দরজা খোলার জন্য কিউআর কোড চালু করারও চেষ্টা করা হচ্ছে। যাতে কে বা কারা, কখন ওই ঘরে ঢুকছেন, তা নথিভুক্ত থাকে।

Advertisement

শুক্রবার এই বিষয়গুলি নিয়ে বি আর সিংহ হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর এবং অন্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম। ওই বৈঠকে মহিলা কর্মী এবং চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে সাত দফা নির্দেশ দেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে হাসপাতালের সব অংশকে সিসি ক্যামেরার আওতায় আনা, বিভিন্ন গুরুত্বপূর্ণ পথে পর্যাপ্ত আলো বসানো এবং রক্ষী নিয়োগের কথা।হাসপাতালের সব কর্মী এবং আধিকারিকের জন্য সচিত্র পরিচয়পত্র বাধ্যতামূলক করা হচ্ছে। রেল সূত্রের খবর, মহিলাদের বিশ্রামকক্ষের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ জায়গায় প্যানিক বাটন বসানোর কথাও ভাবা হয়েছে। প্রসঙ্গত, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে এ দিনই বিভিন্ন হাসপাতালে নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

আরও পড়ুন
Advertisement