Mobile Charging

ফোনের চার্জ শেষ! রাস্তার চার্জার ব্যবহারে খোয়া যেতে পারে টাকা

সম্প্রতি একাধিক অভিযোগ পাওয়ার পরে এমন চার্জিং স্টেশন ব্যবহার করা নিয়ে সতর্ক করে রাস্তাঘাটে সচেতনতার প্রচার শুরুর পরিকল্পনা হয়েছে লালবাজারের তরফে। পুলিশের দাবি, এমন চার্জিং স্টেশন যথাসম্ভব এড়িয়ে চলতে হবে।

Advertisement
নীলোৎপল বিশ্বাস
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৮:০৭

—প্রতীকী চিত্র।

যাঁদেরই ব্যক্তিগত তথ্য এবং ছবি দিয়ে প্রতারণা করা হয়েছে, দেখা গিয়েছিল, প্রত্যেকেই গত এক মাসের মধ্যে একাধিক বার শিয়ালদহ স্টেশন থেকে ট্রেন ধরেছেন। তদন্তে নেমে এমন প্রবণতা দেখে এন্টালি থানার পুলিশ আধিকারিকদের শিয়ালদহ স্টেশনে পাঠানো হয়েছিল খুঁটিয়ে তল্লাশি করতে। সেখানে অনেক খোঁজাখুঁজির পরে তদন্তকারীদের চোখ যায় বিনামূল্যের একটি চার্জিং স্টেশনের দিকে। তত দিনে বিমানবন্দর, রেল স্টেশন, শপিং মল, বাজারের মতো ব্যস্ত জায়গায় বৈদ্যুতিন যন্ত্র বা মোবাইল ফোন পাবলিক চার্জিং পোর্ট থেকে চার্জ করার ব্যাপারে সতর্ক হতে বলেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। রীতিমতো সাইবার বিশেষজ্ঞকে আনিয়ে এর পরে পুলিশ দেখে, শিয়ালদহের মতো অন্যতম ব্যস্ত স্টেশনের ওই বিনামূল্যের চার্জিং পোর্ট বেহাত হয়ে গিয়েছে। তাতে মোবাইল চার্জে বসালেই পড়তে হচ্ছে প্রতারকের খপ্পরে!

Advertisement

কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। সম্প্রতি একাধিক অভিযোগ পাওয়ার পরে এমন চার্জিং স্টেশন ব্যবহার করা নিয়ে সতর্ক করে রাস্তাঘাটে সচেতনতার প্রচার শুরুর পরিকল্পনা হয়েছে লালবাজারের তরফে। পুলিশের দাবি, এমন চার্জিং স্টেশন যথাসম্ভব এড়িয়ে চলতে
হবে। না হলে এই ধরনের চার্জিং স্টেশনে লাগানো ইউএসবি পোর্টের মাধ্যমে মোবাইল ফোন বা ট্যাবে থাকা ব্যক্তিগত তথ্য চলে যেতে পারে সাইবার প্রতারকদের হাতে। এ নিয়ে গত ফেব্রুয়ারি মাসের শেষে আরবিআই-এর প্রকাশ করা একটি সচেতনতামূলক লিফলেট তুলে ধরে প্রচার করতে চাইছে পুলিশ।

ওই লিফলেটে আরবিআই জানিয়েছিল, ইউএসবি পোর্ট লাগানো সব জায়গায় মোবাইল বা ট্যাব চার্জ করা এড়িয়ে চলতে হবে। বৈদ্যুতিক সকেটে নিজের চার্জার লাগিয়ে বা সঙ্গে থাকা পাওয়ার ব্যাঙ্ক থেকে চার্জ করার উপরে জোর দিতে হবে। কারণ হিসাবে তারা বলেছিল, সাম্প্রতিক একাধিক প্রতারণার ঘটনায় দেখা গিয়েছে, বেশ কিছু জায়গায় এমন চার্জিং স্টেশন তৈরি করছে প্রতারকেরাই। তাতে এমন ম্যালওয়্যার ঢুকিয়ে দেওয়া হচ্ছে, যাতে কোনও মোবাইল বা ট্যাব চার্জে বসানো হলে সেটির দখল নেবে ওই ম্যালওয়্যার।

এর ফলে মুহূর্তের মধ্যে ব্যাঙ্ক সংক্রান্ত সমস্ত ব্যক্তিগত তথ্য, ছবি, ফোনে থাকা প্রয়োজনীয় নম্বর সবই চলে যাবে প্রতারকের দখলে। এর পরে মোবাইল ফোন বা ট্যাবটি যাঁর, তাঁর ছবি ব্যবহার করে সমাজমাধ্যমে ভুয়ো প্রোফাইল খুলে টাকা হাতানোর চেষ্টা করা হবে। ব্যাঙ্ক থেকেও লোপাট করে দেওয়া হতে পারে সারা জীবনের সঞ্চয়। বিমানবন্দর বা অন্য বেশ কিছু বিশেষ নজরদারির আওতায় থাকা এলাকায় যে হেতু সরাসরি এমন চার্জিং স্টেশন
প্রতারকেরা বসাতে পারে না, তাই নিশানা করা হয় আগে থেকেই সেখানে থাকা চার্জিং স্টেশনগুলিকে। সেই সঙ্গেই আরবিআই বলেছিল, সকলের ব্যবহারের জন্য খোলা থাকা ওয়াইফাই এড়িয়ে চলা ভাল।

লালবাজার জানাচ্ছে, ব্যক্তিগত পাওয়ার ব্যাঙ্ক বা নিজস্ব চার্জার ব্যবহারের কোনও বিকল্প নেই। তবু কোথাও চার্জিং স্টেশনে চার্জ করতেই হলে ফোনে কেবলটি লাগানোর পরে ‘ডেটা ট্রান্সফার’ না বেছে ‘অনলি চার্জ’ অপশনটি বেছে নেওয়া যেতে পারে। ফোনের সেটিংসে ঢুকে ‘অটো সিঙ্ক্রোনাইজ়ড’ অপশনটিও বন্ধ করে রাখা যেতে পারে। সেই সঙ্গে ফোনের অ্যান্টি ভাইরাসের পাশাপাশি নিয়মিত ফোনও আপডেট রাখা জরুরি। ‘ইউএসবি ডেটা ব্লকার অ্যাপ্লিকেশন’ ফোনে রেখে ব্যবহার করা হলে ভাল ফল পাওয়া যেতে পারে। সাইবার গবেষকদের দাবি, সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি এমন ঘটনা যে হেতু বেশির ভাগই গণপরিবহণ ক্ষেত্র থেকে হয়, পুলিশেরই উচিত বাড়তি নজর দেওয়া।

আরও পড়ুন
Advertisement