Kolkata Metro

টালিগঞ্জ থেকে কবি সুভাষ মেট্রো প্রায় এক মাস ঘণ্টা তিনেক করে বন্ধ থাকবে, তবে প্রতি দিন নয়

বৃহস্পতিবার মেট্রো কর্তৃপক্ষ জানালেন, আগামী এক মাসেরও বেশি সময় ধরে মহানায়ক উত্তম কুমার থেকে কবি সুভাষ পর্যন্ত সকালের দিকে অনেকটা সময় মেট্রো চলবে না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৬:৩৪
photo of kolkata metro

কলকাতা মেট্রোয় যাত্রী দুর্ভোগের আশঙ্কা। ফাইল চিত্র।

বেশ কিছু দিন ধরেই সময়ে মেট্রো না চলা নিয়ে ক্ষোভ তৈরি হচ্ছিল যাত্রীদের মধ্যে। সেই আবহেই বৃহস্পতিবার মেট্রো কর্তৃপক্ষ জানালেন, আগামী এক মাসেরও বেশি সময় ধরে শনি এবং রবিবার মহানায়ক উত্তম কুমার থেকে কবি সুভাষ পর্যন্ত সকালের দিকে ৩ ঘণ্টা ১০ মিনিট কোনও মেট্রো চলবে না। মেট্রোর রক্ষণাবেক্ষণের কাজের জন্যই এই পরিষেবা বন্ধা রাখা হবে বলে জানানো হয়েছে।

Advertisement

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ৬ মে, শনিবার থেকে ১১ জুন, রবিবার পর্যন্ত দিনের একটা নির্দিষ্ট সময়ে মহানায়ক উত্তম কুমার (টালিগঞ্জ) থেকে কবি সুভাষ (নিউ গড়িয়া) পর্যন্ত মেট্রো চলবে না। মেট্রো লাইনে রক্ষণাবেক্ষণের কাজ এবং ‘মেগা পাওয়ার ব্লকে’র কারণে আগামী ৬ মে থেকে ১১ জুন পর্যন্ত শনি এবং রবিবার কিছুটা সময় মহানায়ক উত্তম কুমার থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো চালানো হবে না। আগামী ৬, ১৩, ২০, ২৭ মে এবং ৩ জুন— এই ৫টি শনিবার সকাল ৬টা ৫০ মিনিট থেকে সকাল ১০টা পর্যন্ত মহানায়ক উত্তম কুমার থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো চলবে না। ওই সময়ে দক্ষিণেশ্বর থেকে মহানায়ক উত্তম কুমার পর্যন্ত স্বাভাবিক মেট্রো চলবে। সকাল ১০টার পর থেকে আবার দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত স্বাভাবিক মেট্রো পরিষেবা মিলবে।

আগামী ৭ মে, ১৪ মে, ২১ মে এবং ৪ জুন— এই ৪টি রবিবার সকাল ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত মহানায়ক উত্তম কুমার থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো চলবে না। এই সময় দক্ষিণেশ্বর থেকে মহানায়ক উত্তম কুমার পর্যন্ত মেট্রো চলবে। সকাল ১০টার পর দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো স্বাভাবিক নিয়মে চলবে। মেট্রো কর্তৃপক্ষ আরও জানিয়েছেন, আগামী ২৮ মে এবং ১১ জুন সকাল ৯টার বদলে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে মেট্রো পরিষেবা শুরু হবে সকাল ১০টা থেকে।

photo of Kolkata metro

রক্ষণাবেক্ষণের কাজের জন্য মেট্রো পরিষেবা নিয়ন্ত্রণ করা হবে। গ্রাফিক শৌভিক দেবনাথ।

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘শুধুমাত্র শনি এবং রবিবার মেট্রো পরিষেবা নিয়ন্ত্রণ করা হবে। সপ্তাহের বাকি দিনগুলিতে স্বাভাবিক নিয়মেই মেট্রো চলবে।’’

বেশ কয়েক দিন ধরেই মেট্রো দেরিতে চলছে বলে অভিযোগ করছিলেন যাত্রীদের একাংশ। শুধু তাই নয়, সময়ে মেট্রো না চললেও প্ল্যাটফর্মের ‘ডিস প্লে বোর্ডে’ আপনা থেকেই পরের মেট্রোর সময় দেখানো হচ্ছে বলেও যাত্রীদের অভিযোগ। প্ল্যাটফর্মের ‘পাবলিক অ্যাড্রেস সিস্টেমে’ এ নিয়ে কোনও ঘোষণাও করা হয় না। মেট্রো দেরিতে চলায় অতিরিক্ত ভিড় হচ্ছে বলেও যাত্রীদের অভিযোগ। যদিও মেট্রো কর্তৃপক্ষের দাবি, কোনও ট্রেনই বাতিল করা হচ্ছিল না। মেট্রো সঠিক সময়েই চলছিল বলেই জানিয়েছিলেন কর্তৃপক্ষ। সম্প্রতি বিভিন্ন মাধ্যমে খবর ছড়িয়ে পড়েছিল যে, টালিগঞ্জ থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রোর স্তম্ভ বিপজ্জনক অবস্থায় রয়েছে। যদিও মেট্রো কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে যে, ওই অংশে মেট্রোর স্তম্ভ সুরক্ষিতই রয়েছে। ছড়িয়ে পড়া ওই খবর ভুয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement