Howrah Incident

হাওড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তরুণীর মৃত্যুতে নড়েচড়ে বসল কলকাতা পুরসভাও, সতর্কতার নির্দেশ মেয়রের

হাওড়ার সালকিয়ার তাঁতিপাড়া এলাকায় বিদ্যুৎস্পৃষ্ট তরুণীর নাম পূরবী দাস। বয়স ২২ বছর। এই ধরনের ঘটনা রুখতে মেয়র ফিরহাদ হাকিম পদক্ষেপ করেছেন বলেই কলকাতা পুরসভা সূত্রে খবর।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ২০:৪৪
Mayor Firhad Hakim does not want any incident of electrocution in Kolkata

ফিরহাদ হাকিম। —ফাইল ছবি।

হাওড়ায় বৃষ্টিতে রাস্তায় জমা জলে পড়ে থাকা বৈদ্যুতিক তারে তড়িদাহত হয়ে মৃত্যু হয়েছে কলেজ পড়ুয়া এক তরুণীর। সেই ঘটনার পুনরাবৃত্তি কলকাতায় চান না মেয়র ফিরহাদ হাকিম। তাই কলকাতা পুরসভার প্রশাসনকে এ বিষয়ে সতর্ক করেছেন তিনি। শনিবার কলকাতা পুরসভায় আয়োজিত সাংবাদিক বৈঠকে এ প্রসঙ্গে মন্তব্য করেন মেয়র।

Advertisement

তিনি বলেন, ‘‘খুবই দুঃখজনক ঘটনা। ওটা যে একটি দুর্ঘটনা, তা আমি খোঁজ নিয়ে জেনেছি। যা ঘটেছে, তা দুর্ভাগ্যজনক। একটি ছোট্ট মেয়ে এ ভাবে মারা গেল, তা মেনে নেওয়া যায় না।’’ রাজ্যের পুরমন্ত্রী হিসাবে ফিরহাদ হাওড়া পুরসভাকেও এ বিষয়ে নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, ‘‘দুর্ঘটনাটি হাওড়া পুরসভার ভুলে হয়নি। তা সত্ত্বেও আমি পুর ও নগরোন্নয়ন দফতর এবং হাওড়া পুরসভাকে বলেছি, যে সব এলাকায় জল জমে সেখানে যেন বিদ্যুতের তার সরিয়ে ফেলা হয়।’’ বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে হাওড়ার সালকিয়ার তাঁতিপাড়া এলাকায়। ওই তরুণীর নাম পূরবী দাস। বয়স ২২ বছর। ঘটনার তদন্ত শুরু করেছে মালিপাঁচঘড়া থানার পুলিশ। ছাত্রীর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

এর সঙ্গে কলকাতা পুরসভা এলাকা নিয়ে মেয়র বলেন, ‘‘১১৪ নম্বর ওয়ার্ডের জল জমা এলাকার ফিডার বক্স বা জয়েন্ট বক্সগুলোকে যেন নিরাপদ দূরত্বে তুলে দেওয়া হয়।’’ নিজের পুরনো অভিজ্ঞতা থেকে তিনি আরও বলেন, ‘‘কয়েক বছর আগে এই ভাবেই একবালপুরে দু'টি শিশু তড়িদাহত হয়ে মারা গিয়েছিল। আমি এ বিষয়ে একটা রিপোর্টও পেয়েছি। সেখানে সব কিছু ঠিকঠাক রয়েছে।’’

হাওড়ায় জমা জলের সমস্যা নিয়ে পুরমন্ত্রী বলেন, ‘‘হাওড়া পুরসভা তৈরি হওয়া থেকেই জল জমে। তবে এখন জল জমার সমস্যা খানিকটা কমে গিয়েছে। তবে হাওড়া একটা আনপ্ল্যানড সিটি। তাই সেখানে জনবসতি গড়ে উঠলেও, নিকাশি ব্যবস্থা সেভাবে গড়ে ওঠেনি।’’ তবে হাওড়া শহরে জমা জলের সমস্যা মেটাতে একটি মাস্টার প্ল্যান তৈরি হচ্ছে বলেও জানিয়েছেন ফিরহাদ।

আরও পড়ুন
Advertisement