বামেদের মিছিলের পরে শ্যামবাজারে রাস্তায় বসে পড়লেন বিমান, সেলিমরা, স্তব্ধ হল যান চলাচল

‘ব্যর্থ প্রাণের আবর্জনা পুড়িয়ে ফেলে আগুন জ্বালো’— এই আহ্বানকে সামনে রেখে রাজাবাজার ট্রাম ডিপো থেকে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পর্যন্ত মিছিলের ঘোষণা করেছিল বামফ্রন্ট।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯
শ্যামবাজারে বামেদের মিছিল।

শ্যামবাজারে বামেদের মিছিল। নিজস্ব চিত্র।

আরজি কর-কাণ্ডে ন্যায়-বিচার ও অপরাধীদের শাস্তির দাবিতে এবং স্বাস্থ্য-দুর্নীতির প্রতিবাদে বামেদের ‘মহামিছিল’ ঘিরে স্তব্ধ হয়ে গেল শ্যামবাজার পাঁচমাথার মোড়ের যান চলাচল। বিমান বসু, মহম্মদ সেলিম, সুজন চক্রবর্তী, মীনাক্ষি মুখোপাধ্যায়-সহ বাম নেতারা মঙ্গলবার বিকেলে নেতাজি মূর্তির সামনে রাস্তায় বসে কার্যত অবরোধ শুরু করে দেন শ্যামবাজারে।

Advertisement

‘ব্যর্থ প্রাণের আবর্জনা পুড়িয়ে ফেলে আগুন জ্বালো’— এই আহ্বানকে সামনে রেখে এই মিছিলের ডাক দেওয়া হয়েছে। রাজাবাজার ট্রাম ডিপো থেকে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পর্যন্ত মিছিলের ডাক দিয়েছিলেন বামফ্রন্টের রাজ্য নেতারা। কিন্তু পুলিশি বিধিনিষেধের কারণে আরজি কর পর্যন্ত মিছিল যেতে পারেনি। শ্যামবাজারে দলের নেতা-কর্মীরা রাস্তায় বসে পড়েন। শুরু হয় বক্তৃতা।

আরজি করের ঘটনার তদন্ত এখন করছে সিবিআই। সেই তদন্তের দিকেও ‘নজর’ রয়েছে বলে জানিয়েছেন বাম নেতৃত্ব। পরবর্তী ‘আরজি করের মাথা ধরো’র দাবিকে সামনে রেখে সিজিও কমপ্লেক্স বা নিজ়াম প্যালেসের সামনে বিক্ষোভ সমাবেশের পরিকল্পনাও রয়েছে বামেদের। শ্যামবাজার পাঁচ মাথার মোড়ের মতো গুরুত্বপূর্ণ সড়ক সংযোগে বামেদের অবরোধের জেরে সোমবার সন্ধ্যায় প্রবল যানজটের সৃষ্টি হয়েছে উত্তর কলকাতার বিভিন্ন এলাকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement