Kolkata Metro

শিয়ালদহ এসপ্লানেড মেট্রোপথ চালু কবে, নেই উত্তর

শুক্রবার কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি জানান, শিয়ালদহ এবং এসপ্লানেডের মধ্যে ২.৩ কিলোমিটার পথ কবে জুড়ে দেওয়া যাবে, তা এখনই জানাতে পারছেন না তাঁরা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ০৯:৫১
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কলকাতার নরম পলিমাটিতে মেট্রোর সুড়ঙ্গ নির্মাণের রাস্তা খুলে দিয়েছিল গার্ডওয়াল ব্যবহারের প্রযুক্তি। সারা দেশের মধ্যে কলকাতা মেট্রোতেই এই প্রযুক্তি প্রথম ব্যবহার হয়েছিল। আগামী ২৪ অক্টোবর কলকাতার মেট্রো রেল পরিষেবা সূচনার ৪০ বছরে পা দেবে। সেই উপলক্ষে সপ্তাহভর নানা কর্মসূচি নেওয়া হয়েছে। কিন্তু চার দশক পূর্তির উৎসব শুরুর আগে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ সম্পূর্ণ করা নিয়ে আশার কথা শোনাতে পারলেন না মেট্রো কর্তৃপক্ষ। শুক্রবার কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি জানান, শিয়ালদহ এবং এসপ্লানেডের মধ্যে ২.৩ কিলোমিটার পথ কবে জুড়ে দেওয়া যাবে, তা এখনই জানাতে পারছেন না তাঁরা। ওই অংশে কাজের জটিলতা বিচার করে মেট্রোর নির্মাণ সংস্থাকে অত্যন্ত সাবধানে কাজ এগোতে হচ্ছে। ফলে, কবে ওই কাজ শেষ করা যাবে, তা আগাম জানানো সম্ভব নয় বলে জানিয়েছেন তিনি।

Advertisement

বস্তুত, এর আগে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা সম্পর্কে জানাতে গিয়ে একাধিক বার কর্তৃপক্ষ জানিয়েছিলেন, আগামী বছরের মার্চ মাসের মধ্যে কাজ শেষ করা হবে। কিন্তু সেই প্রতিশ্রুতি রাখা নিয়ে এ দিন সংশয়ের বার্তা শোনা গিয়েছে খোদ জিএমের গলাতেই। তিনি বলেন, ‘‘যাত্রী-সুরক্ষা সংক্রান্ত নানা শর্ত পূরণ করার বিষয়গুলির দিকে লক্ষ রাখতে হচ্ছে। ফলে আগাম দিনক্ষণ বলা সম্ভব নয়।’’

মেট্রো সূত্রের খবর, ইস্ট-ওয়েস্টের শিয়ালদহ-এসপ্লানেড পথের পশ্চিমমুখী সুড়ঙ্গ বৌবাজারের বিপত্তির জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে। কংক্রিটের সুড়ঙ্গের চার পাশের মাটি ধুয়ে গিয়ে সুড়ঙ্গের একাংশের আকৃতি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই অংশে সুড়ঙ্গের চার পাশের মাটির ভার বহন ক্ষমতা ফিরিয়ে আনতে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। তার মধ্যে রয়েছে সুড়ঙ্গের অভ্যন্তরে ইস্পাতের অর্ধচন্দ্রাকৃতি পাত বসানো। প্রায় এক ইঞ্চি পুরু, দু’টি করে পাত সম্পূর্ণ বৃত্তের আকারে সুড়ঙ্গের ভার রক্ষা করবে। ওই পাত সুড়ঙ্গের ভিতরে বহন করে নিয়ে গিয়ে বসানোর কাজ সময়সাপেক্ষ। এ দিন জিএম সুড়ঙ্গের শক্তি বৃদ্ধি করার কথা বলতে গিয়ে ওই সমস্যার দিকেই ইঙ্গিত করেছেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। পাশাপাশি, আপৎকালীন পরিস্থিতিতে সুড়ঙ্গ থেকে যাত্রীদের উদ্ধার করা এবং সুড়ঙ্গে পর্যাপ্ত হাওয়া চলাচলের ব্যবস্থা রাখার বিষয়টিও মেট্রো কর্তৃপক্ষকে ভাবাচ্ছে। সেই কারণেও সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

এ দিন বেলেঘাটা পর্যন্ত পরিষেবা সম্প্রসারণ নিয়েও আশার কথা শোনাতে পারেননি জিএম। মেট্রোর চার দশক পূর্তি সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠানের কথা জানান তিনি।

(এই প্রতিবেদনটি আনন্দবাজার পত্রিকার মুদ্রিত সংস্করণ থেকে নেওয়া হয়েছে)

আরও পড়ুন
Advertisement