R G Kar Protest

আরজি করে গণইস্তফা সিনিয়র ডাক্তারদের, সই করে বার হতেই করতালিতে ‘গার্ড অফ অনার’ জুনিয়রদের

আরজি কর হাসপাতালে সিনিয়র ডাক্তারদের গণইস্তফা নিয়ে ইতিমধ্যেই তোলপাড় শুরু হয়েছে প্রশাসনে। চিকিৎসক মহলের খবর, এসএসকেএম এবং কলকাতা মেডিক্যাল কলেজেও প্রায় একই ধরনের পরিকল্পনা নিচ্ছেন সিনিয়র ডাক্তারেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৫:৩৫
Junior doctors of RG Kar Hospital gave guard of honor to the senior doctors after their resignation

গণইস্তফার পর সারিবদ্ধভাবে বেরিয়ে আসছেন আরজি করের সিনিয়র ডাক্তারেরা। অভিবাদন জুনিয়রদের। ছবি: সংগৃহীত।

জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনকে সংহতি জানিয়ে মঙ্গলবার আরজি করের ৫০ জনের বেশি সিনিয়র ডাক্তার ইস্তফা দিয়েছেন। নাটকীয় সেই গণ ইস্তফার পরেই অভূতপূর্ব ছবি দেখা গেল আরজি কর হাসপাতালে। দেখা যায়, যে হল থেকে সিনিয়র ডাক্তারেরা গণ ইস্তফায় সই করে বার হচ্ছেন, বাইরে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে তাঁদের ‘গার্ড অফ অনার দিচ্ছেন’ জুনিয়র ডাক্তারেরা।

Advertisement

আরজি কর-আন্দোলনে এর আগেও জুনিয়র ডাক্তারদের সমর্থনে রাস্তায় নেমেছেন সিনিয়র ডাক্তারেরা। প্রতীকী অনশনও করেছেন তাঁরা। তবে আরজি করের মতো হাসপাতালে সিনিয়র ডাক্তারদের গণ ইস্তফা অন্য সব কিছুর থেকে আলাদা বলে মত অনেকের। প্রশাসনিক মহলের অনেকের বক্তব্য, এর অভিঘাতও সুদূরপ্রসারী।

ইস্তফা দিয়েই আরজি কর থেকে ধর্মতলার অনশন মঞ্চে চলে যান কোনও কোনও সিনিয়র ডাক্তার। এক মহিলা চিকিৎসক বলেন, ‘‘জুনিয়রেরা যে দাবিতে অনশন করছেন, তা সকলের দাবি। সাধারণ মানুষের স্বাস্থ্য পরিষেবাও এর সঙ্গে যুক্ত। একেবারে শেষ ধাপের আন্দোলন চলছে। কিন্তু সরকার কোনও সদিচ্ছা দেখাচ্ছে না। ফলে আমরা ইস্তফা দিচ্ছি।’’ তিনি আরও বলেন, ‘‘জুনিয়র ডাক্তারেরা যে ১০ দফা দাবির কথা বলছেন, সেগুলি আমাদেরও দাবি। আমরাও মনে করি নিরাপত্তা, স্বাস্থ্য পরিকাঠামোর প্রশ্নে জুনিয়রদের দাবি ১০০ শতাংশ সঠিক।’’

আরজি কর হাসপাতালে সিনিয়র ডাক্তারদের গণ ইস্তফা নিয়ে ইতিমধ্যেই তোলপাড় শুরু হয়েছে প্রশাসনে। চিকিৎসক মহলের খবর, এসএসকেএম এবং ন্যাশনাল মেডিক্যাল কলেজেও প্রায় একই ধরনের পরিকল্পনা নিচ্ছেন সিনিয়র ডাক্তারেরা। ইতিমধ্যেই নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার বিকালে উদ্ভূত পরিস্থিতি নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হতে পারে।

আরও পড়ুন
Advertisement