Bridge Construction

দুর্গম এলাকার জন্য সেতু বানাবে জিআরএসই 

ইন্ডিয়ান রোড কংগ্রেসের ধার্য মান অনুযায়ী, ৭০আর শ্রেণির ওই সব সেতু ই-৪১০ মানের বিশেষ ইস্পাত দিয়ে তৈরি হবে। প্রায় সাড়ে সাত মিটার চওড়া সেতুগুলি ১০০ টন পর্যন্ত ভার বহনে সক্ষম।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ০৮:২৯

—প্রতীকী চিত্র।

দুর্গম এলাকায় প্রতিকূল আবহাওয়ায় যেখানে সাধারণ প্রযুক্তির সেতু নির্মাণের ক্ষেত্রে নানা সমস্যা রয়েছে, সেখানে ব্যবহারের জন্য শক্তিশালী ইস্পাতের মডিউলার সেতু তৈরি করে সাফল্য পেয়েছে গার্ডেনরিচ শিপ বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স। এ বার সংস্থার পক্ষ থেকে ওই প্রযুক্তির দু’টি লেন বিশিষ্ট মডিউলার সেতু এবং বেলি ব্রিজ সরবরাহ করা হবে ন্যাশনাল হাইওয়ে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডকে (এনএইচআইডিসিএল)। ইন্ডিয়ান রোড কংগ্রেসের ধার্য মান অনুযায়ী, ৭০আর শ্রেণির ওই সব সেতু ই-৪১০ মানের বিশেষ ইস্পাত দিয়ে তৈরি হবে। প্রায় সাড়ে সাত মিটার চওড়া সেতুগুলি ১০০ টন পর্যন্ত ভার বহনে সক্ষম।

Advertisement

এর আগে প্রায় ১১ হাজার ফুট উচ্চতায় ডোকলামে গার্ডেনরিচ শিপ বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্সের তৈরি সেতু ব্যবহার করা হয়েছে। ওই সব সেতু নিয়মিত ভিত্তিতে সরবরাহ করার জন্য সংস্থার সঙ্গে সম্প্রতি মৌ স্বাক্ষর করেছেন এনএইচআইডিসিএল কর্তৃপক্ষ। কেন্দ্রের সড়ক নির্মাণ সংস্থার পক্ষ থেকে ওই মৌ চুক্তিতে সই করেন এনএইচআইডিসিএল-এর ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণকুমার এবং গার্ডেনরিচ শিপ বিল্ডার্সের চেয়ারম্যান-কাম-ম্যানেজিং ডিরেক্টর পি আর হরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement