Federation of West Bengal Truck Operators Association

৭২ ঘণ্টা ট্রাক ধর্মঘটের ডাক 

পুজোর মুখে রাজ্য জুড়ে এই ধর্মঘটের জেরে কলকাতায় অত্যাবশ্যক পণ্যের পাইকারি বাজারে জোগানের ক্ষেত্রে টান পড়তে পারে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২৩
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

অতিরিক্ত পণ্য বহন বন্ধ-সহ সাত দফা দাবিতে আগামী কাল, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত ৭২ ঘণ্টার ট্রাক ধর্মঘটের ডাক দিল ‘ফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রাক অপারেটর্স অ্যাসোসিয়েশন’। পুজোর মুখে রাজ্য জুড়ে এই ধর্মঘটের জেরে কলকাতায় অত্যাবশ্যক পণ্যের পাইকারি বাজারে জোগানের ক্ষেত্রে টান পড়তে পারে। খাদ্যশস্য, ফল, উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে আসা আনাজ ছাড়াও কিছু ক্ষেত্রে নির্মাণ সামগ্রী-সহ বিভিন্ন জিনিসের জোগানে টান পড়তে পারে বলে আশঙ্কা।

Advertisement

ওই সংগঠন জানিয়েছে, দীর্ঘদিন ধরে অতিরিক্ত পণ্য বহন বন্ধের দাবি জানানো হলেও ট্রাকচালক এবং প্রশাসনের একাংশের মদতে একটি অসাধু চক্র কাজ করে চলেছে। ফলে বিভিন্ন ক্ষেত্রে এই অতিরিক্ত জিনিস বহনের রমরমা বন্ধ করা যাচ্ছে না। এর কারণে ট্রাকমালিকেরা বহু ক্ষেত্রে ন্যায্য ভাড়া থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ। পাশাপাশি, রাস্তা এবং যানবাহনের ক্ষতিও হচ্ছে। পথে পুলিশ ও সিভিক ভলান্টিয়ারদের হাতে হেনস্থার মুখেও পড়তে হচ্ছে। বীরভূমের খয়রাকুড়ি এবং কোচবিহার জেলার দু’টি ওয়ে ব্রিজে (যেখানে পণ্যবাহী ট্রাক ওজন করা হয়) ‘অবৈধ ভাবে’ ২৩৬ টাকা করে ট্রাকপিছু নেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ ছাড়াও, বিভিন্ন জেলায় বালি খাদান থেকে বালি পরিবহণের ক্ষেত্রে ভূমি রাজস্ব দফতরের আধিকারিকদের কারণে ‘হয়রানি’র মুখে পড়তে হচ্ছে বলেও অভিযোগ করছেন সংগঠনের সাধারণ সম্পাদক সজল ঘোষ। পরিবহণ শিল্পের দুরবস্থার কথা ভেবে ১৫ বছরের গাড়ি ২০ বছর পর্যন্ত চালাতে দেওয়ার দাবিও জানিয়েছে ওই সংগঠন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement