CV Ananda Bose

মহিলা-সুরক্ষায় এখনও খামতি শহরের দুই বিশ্ববিদ্যালয়ে

দেশের অন্যতম সেরা দুই বিশ্ববিদ্যালয় রয়েছে কলকাতায়। অন্দরের খবর, দুই ক্যাম্পাসেরই নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট নয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ০৮:১৯
রাজ্যপাল সি ভি আনন্দ বোস।

রাজ্যপাল সি ভি আনন্দ বোস। —ফাইল চিত্র।

আর জি কর-কাণ্ডের পরে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির ক্যাম্পাসে মহিলাদের নিরাপত্তা যাতে কঠোর করা হয়, বৈঠক ডেকে সংশ্লিষ্ট উপাচার্যদের সেই নির্দেশ দিয়েছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস।

Advertisement

উল্লেখ্য, দেশের অন্যতম সেরা দুই বিশ্ববিদ্যালয় রয়েছে কলকাতায়। অন্দরের খবর, দুই ক্যাম্পাসেরই নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট নয়। কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (কুটা)-র সাধারণ সম্পাদক সনাতন চট্টোপাধ্যায় শুক্রবার বলেন, ‘‘ক্যাম্পাসগুলির প্রধান গেটে সিসি ক্যামেরা থাকলেও বেশির ভাগ বিভাগে ক্যামেরা নেই। অভিজ্ঞতা বলছে, দরকারে গেটের ক্যামেরার ছবিও পাওয়া যায় না।’’ পড়ুয়া-শিক্ষক-শিক্ষাকর্মী নির্বিশেষে মেয়েদের সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়ার কথা বলেছেন কুটা-র সভানেত্রী মহালয়া চট্টোপাধ্যায়ও।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস জানান, সব ক্যাম্পাসের গেটে, হস্টেলে সিসি ক্যামেরা আছে। কিছু কিছু বিভাগেও থাকে। তবে, নিরাপত্তা আরও জোরদার করা হবে।

অন্য দিকে, গত বছর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের জেরে এক ছাত্রের মৃত্যুর পরে প্রবল সমালোচনার মুখে হস্টেলগুলিতে ও বিশ্ববিদ্যালয়ের সব গেটে সিসি ক্যামেরা বসানো হয়েছে। উপাচার্যদের সাম্প্রতিক বৈঠকে প্রয়োজনে নজরদারির জন্য ইসরোর সহায়তা নেওয়ার কথাও রাজ্যপাল বলেছেন। ছাত্র-মৃত্যুর পরে যাদবপুরে ইসরোর প্রতিনিধিরা এই কারণেই এসেছিলেন। কিন্তু তার পরে বিষয়টি বিশেষ এগোয়নি বলেই খবর।

যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জুটা)-র সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় জানান, ইঞ্জিনিয়ারিং ও বিজ্ঞানের কিছু বিভাগে আগে থেকেই ক্যামেরা রয়েছে। বর্তমানে হস্টেল ও দুই ক্যাম্পাসের মূল গেটগুলিতে ক্যামেরা বসানো হলেও ভবনগুলির সামনে ক্যামেরা, পর্যাপ্ত আলো নেই। অন্তর্বর্তী উপাচার্য ভাস্কর গুপ্ত বলেন, ‘‘আমাদের এখানে বেশ কিছু সিসি ক্যামেরা লাগানো হয়েছে। তবে, মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে যা যা ব্যবস্থা নেওয়া প্রয়োজন, তা নেওয়ার চেষ্টা করা হবে।’’

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার জানান, তাঁদের প্রয়োজনীয় সিসি ক্যামেরা, রক্ষী— সবই রয়েছে।

আরও পড়ুন
Advertisement