metro

মেট্রোর আয় এক দিনে ১ কোটির বেশি, চতুর্থীতেই পুজোর ভিড়ের আভাস দিল পাতাল রেলের যাত্রী সংখ্যা

বৃহস্পতিবার টিকিট বিক্রি থেকে আয় হয়েছে ১ কোটি ৬ লক্ষ ৮১ হাজার ৩৭৮ টাকা। সব থেকে বেশি টিকিট বিক্রি হয়েছে দমদমে। ওই স্টেশন থেকে ৮৮ হাজার ৬৮৭ জন যাত্রী মেট্রোয় উঠেছেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৪:২৯
চতুর্থীতে ৭ লক্ষ ১০ হাজার ৫২১ জন যাত্রী যাতায়াত করেছেন কলকাতা মেট্রো (উত্তর-দক্ষিণ)-য়।

চতুর্থীতে ৭ লক্ষ ১০ হাজার ৫২১ জন যাত্রী যাতায়াত করেছেন কলকাতা মেট্রো (উত্তর-দক্ষিণ)-য়। —ফাইল ছবি।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে সপ্তমী থেকে শহরে হতে পারে বৃষ্টি। তাই চতুর্থী থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড়ের ঢল। সেই ভিড়ের দৌলতেই প্রায় আড়াই বছর পর ১ কোটি টাকারও বেশি টিকিট বিক্রি হল মেট্রোয়। বৃহস্পতিবার, চতুর্থীতে ৭ লক্ষ ১০ হাজার ৫২১ জন যাত্রী যাতায়াত করেছেন কলকাতা মেট্রো (উত্তর-দক্ষিণ)-য়। এক দিনে এত সংখ্যক যাত্রী গত আড়াই বছরে মেট্রো ব্যবহার করেননি। শেষ বার ২০১৯ সালের ২৭ নভেম্বর মেট্রোয় চেপেছিলেন সাত লক্ষের বেশি যাত্রী।

মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার টিকিট বিক্রি থেকে আয় হয়েছে ১ কোটি ৬ লক্ষ ৮১ হাজার ৩৭৮ টাকা। সব থেকে বেশি টিকিট বিক্রি হয়েছে দমদমে। ওই স্টেশন থেকে ৮৮ হাজার ৬৮৭ জন যাত্রী মেট্রোয় উঠেছেন। তার পরেই রয়েছে এসপ্ল্যানেড। ওই স্টেশন থেকে ৫২ হাজার ১২৭ জন যাত্রী মেট্রোয় উঠেছেন। তৃতীয় স্থানে রয়েছে কালীঘাট। সেখান থেকে মেট্রোয় চেপেছেন ৪৪ হাজার ৯৯৭ জন। অন্য দিকে ইস্ট ওয়েস্ট মেট্রোয় বৃহস্পতিবার যাত্রী হয়েছে ৪২ হাজার ৮৬৬ জন।

Advertisement
পুজোয় ইস্ট-ওয়েস্ট মেট্রোর সময়সূচি।

পুজোয় ইস্ট-ওয়েস্ট মেট্রোর সময়সূচি। গ্রাফিক্স: শৌভিক দেবনাথ।

মহালয়া থেকেই কলকাতা-সহ রাজ্যের বেশির ভাগ বড় পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে। তা দেখতেই মণ্ডপে মণ্ডপে ভিড় জমিয়েছেন সাধারণ মানুষ। দর্শনার্থীদের কথা ভেবে মেট্রোর সময়সীমায় হেরফের হয়েছে। পঞ্চমী ও ষষ্ঠী অর্থাৎ শুক্র ও শনিবার কবি সুভাষ থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৮টায়। দমদম থেকে সকালে প্রথম মেট্রো ছাড়বে ৮টায়। দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৮টা ১০ মিনিটে। পঞ্চমী ও ষষ্ঠী কবি সুভাষ ও দমদম থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ১০টা ৫০ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ১০টা ৩৮ মিনিটে।

সপ্তমী থেকে নবমী সারা রাত চলবে নর্থ-সাউথ মেট্রো।

সপ্তমী থেকে নবমী সারা রাত চলবে নর্থ-সাউথ মেট্রো। গ্রাফিক্স: শৌভিক দেবনাথ।

সপ্তমী থেকে দশমী কবি সুভাষ, দমদম ও দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়বে দুপুর ১টায়। সপ্তমী থেকে নবমী সারা রাত চলবে নর্থ-সাউথ মেট্রো। কবি সুভাষ ও দমদম থেকে শেষ মেট্রো ছাড়বে ভোর ৪টের সময়। দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো ছাড়বে ভোর ৩টে ৪৮ মিনিটে। দশমীতে যদিও দমদম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ১০টায়। দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ৪৮ মিনিটে।

আরও পড়ুন
Advertisement