Jadavpur University

ছাত্র-মৃত্যুতে শাস্তি হয়নি এখনও, ফের র‌্যাগিংয়ের অভিযোগ যাদবপুরে

পড়ুয়ার অভিযোগ, একাধিক বার তিনি র‌্যাগিংয়ের শিকার হয়েছেন। এর মধ্যে স্টুডেন্টস ইউনিয়ন রুমে এক বার এই ঘটনা ঘটেছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৩
যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফের র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে। র‌্যাগিংয়ের শিকার হয়েছেন বলে ইউজিসি-র কাছে অভিযোগ জানিয়েছেন ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের এক পড়ুয়া। পাশাপাশি, তিনি অভিযোগ জানিয়েছেন উপাচার্য এবং সহ-উপাচার্যকেও।

Advertisement

ওই পড়ুয়ার অভিযোগ, একাধিক বার তিনি র‌্যাগিংয়ের শিকার হয়েছেন। এর মধ্যে স্টুডেন্টস ইউনিয়ন রুমে এক বার এই ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ে সূত্রের খবর, গত বছর র‌্যাগিংয়ের জেরে ছাত্র-মৃত্যুর ঘটনার পরে এই পড়ুয়াও প্রতিবাদ করেছিলেন। এখন তিনি যাদের বিরুদ্ধে অভিযোগ এনেছেন, তাদের অনেকেই গত বছরের ঘটনাতেও অভিযুক্ত। ইতিমধ্যেই অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড বৈঠক ডেকে অভিযোগকারীর সঙ্গে কথা বলেছে। অভিযুক্তদেরও ডাকা হয়েছে। অভিযুক্ত বেশ কয়েক জন বিশ্ববিদ্যালয় থেকে ইতিমধ্যে পাশ করে গিয়েছেন বলেও সূত্রের খবর।

এই অভিযোগের পরে প্রশ্ন উঠেছে, গত বছরের ছাত্র-মৃত্যুর ঘটনায় অভিযুক্তদের এখনও শাস্তি হয়নি বলেই কি এমন কাজ করার সাহস পাচ্ছেন কেউ কেউ?

বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য ভাস্কর গুপ্ত অবশ্য জানান, শাস্তি প্রক্রিয়া দীর্ঘায়িত হওয়ার জন্য এমনটা হচ্ছে বলে তিনি মনে করেন না। যথাযথ প্রক্রিয়ায় শাস্তিদানের কাজ এগোচ্ছে। শনিবার তিনি বলেন, ‘‘আমরা র‌্যাগিং ঠেকাতে ব্যবস্থা নিয়েছি। এমন ছোটখাট ঘটনা ঘটলে অ্যান্টি র‌্যাগিং কমিটি ঠিকই ব্যবস্থা নেবে। আমরা ভবিষ্যতে ক্যাম্পাস থেকে র‌্যাগিং সম্পূর্ণ নির্মূল করতে পারব বলে আমাদের বিশ্বাস।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement