Unrest in Calcutta University

বহিরাগতের প্রবেশ নিষেধ! কলকাতা বিশ্ববিদ্যালয়ে উপাচার্যকে নিগ্রহের ঘটনায় রুষ্ট হাই কোর্ট

চলতি মাসের গোড়াতেই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠক চলাকালীন উপাচার্যের ঘরের বাইরে থেকে তালা লাগিয়ে দেওয়া বলে অভিযোগ। তার জেরে হাই কোর্টে মামলা করেছিল সিন্ডিকেট।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ২০:০২
শান্তা দত্ত।

শান্তা দত্ত। গ্রাফিক: সনৎ সিংহ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের প্রবেশ-প্রস্থানে কোনও বাধা দেওয়া যাবে না বলে নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বুধবার বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের নির্দেশ, ওই বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিটের ক্যাম্পাসের দ্বারভাঙা ভবনে উপাচার্যের ঘরের বাইরে কোনও বিক্ষোভ, বিশৃঙ্খলা করা যাবে না। তাঁকে কোনও ভাবেই বাধা দেওয়া যাবে না।

Advertisement

এর পাশাপাশি, বুধবার হাই কোর্ট পুলিশকে নির্দেশ দিয়েছে ওই ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ আটকাতে হবে। আদালত পড়ুয়াদের কাছেও বিশ্ববিদ্যালয় চত্বরে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে অনুরোধ করেছে। প্রসঙ্গত, কলকাতা বিশ্ববিদ্যালয়ে রাজ্যপালের মনোনীত উপাচার্যকে নিয়োগ করা নিয়ে একাংশের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে। চলতি মাসের গোড়াতেই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠক চলাকালীন বাইরে থেকে তালা লাগিয়ে দেওয়া বলে অভিযোগ। পরে পুলিশ গিয়ে তালা খুলে সিন্ডিকেটের সদস্যদের বার করে নিয়ে আসেন।

সে সময় কলকাতা বিশ্ববিদ্যালয় তৃণমূল ছাত্র পরিষদের তরফ থেকে ভারপ্রাপ্ত উপাচার্য শান্তা দত্তের বিরুদ্ধে বেআইনি ভাবে পদে থাকা এবং আইন বহির্ভূত ভাবে সিন্ডিকেট মিটিং করার অভিযোগ আনা হয়েছিল। ওই ঘটনায় ‘রাজনৈতিক দলের মাথা এবং বহিরাগতেরা’ জড়িত বলে মনে করছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সে সময় রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু উপাচার্যের নাম না করে বলেছিলেন, “সুপ্রিম কোর্টের নির্দেশ মানলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যের ক্যাম্পাসে ঢোকাই উচিত নয়। উনি এখনও নীলবাতি গাড়ি ব্যবহার করছেন?” ওই ঘটনার পরে বহিরাগতদের ঠেকাতে হাই কোর্টের দ্বারস্থ হয় সিন্ডিকেট। সেই মামলাতেই বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করল হাই কোর্ট।

আরও পড়ুন
Advertisement