Dharmatala Bus Stand Shifting

মুখ্যসচিবকে নোডাল অফিসার করার নির্দেশ

সরকারি বিভিন্ন দফতরের মধ্যে সমন্বয়ের অভাবে কাজ এগোয়নি বলে অভিযোগ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৯
ধর্মতলা বাস স্ট্যান্ড।

ধর্মতলা বাস স্ট্যান্ড। —ফাইল চিত্র।

ধর্মতলা থেকে বাসস্ট্যান্ড সরানো সংক্রান্ত মামলায় রাজ্যের মুখ্যসচিবকে নোডাল অফিসার নিয়োগ করে সরকারি বিভিন্ন দফতরের মধ্যে সমন্বয়ের দায়িত্ব দিল হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং শম্পা সরকারের ডিভিশন বেঞ্চ। ২০০৭ সালে ওই জনস্বার্থ মামলা দায়ের হওয়ার পরে ২০১১ সালে কলকাতা হাই কোর্ট ময়দান চত্বরে দূষণ রুখতে বাসস্ট্যান্ড সরানোর নির্দেশ দেয়। সুপ্রিম কোর্টও ওই রায় বহাল রাখে। কিন্তু, সরকারি বিভিন্ন দফতরের মধ্যে সমন্বয়ের অভাবে কাজ এগোয়নি বলে অভিযোগ। সেনা, পুলিশ, পূর্ত দফতর, বন্দর, মেট্রোরেল, পুরসভা, রেল বিকাশ নিগম লিমিটেডের মতো একাধিক সংস্থার মধ্যে সমন্বয় রাখতে বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের নিয়ে একটি কমিটিও তৈরি করা হয়। তবে তাতেও সুরাহা হয়নি।

Advertisement

সমন্বয়ের সমস্যায় কাজ এগোতে সমস্যা হচ্ছিল বলে আদালতে জানিয়েছিলেন মামলাকারী সুভাষ দত্ত। এর পরেই আদালত মুখ্যসচিবকে নোডাল অফিসার করার নির্দেশ দেয়। পাশাপাশি, পূর্ত সচিব এবং পুর কমিশনারকেও ওই দায়িত্ব দেওয়া হয়েছে কাজের সুবিধার জন্য।

এই মামলায় আগে হলফনামা দিয়ে ধর্মতলা থেকে শুধুমাত্র সিএনজি এবং ব্যাটারিচালিত বাস চালানোর সরকারি পরিকল্পনার কথা জানান পরিবহণ সচিব সৌমিত্র মোহন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement