Bangladesh Crisis

দেশে ফিরতে ভয়, বাড়ছে না ভিসার মেয়াদও! সন্তান জন্ম দিতে কলকাতায় এসে বিপাকে বাংলাদেশি যুবতী

বাংলাদেশ থেকে ভারতে আসা অনেক পরিবারই সমস্যার মুখোমুখি হয়েছেন। এই মুহূর্তে চাইলেও তাঁরা দেশে ফেরার সাহস পাচ্ছেন না। দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগে রয়েছেন।

Advertisement
সারমিন বেগম
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৩:৫৫
সন্তানের জন্ম দিতে ভারতে এসেছিলেন সুমিত্রা রানি মণ্ডল।

সন্তানের জন্ম দিতে ভারতে এসেছিলেন সুমিত্রা রানি মণ্ডল। — নিজস্ব চিত্র।

চি‌কিৎসার জন্য ভারতে এসেছিলেন। ভিসার মেয়াদ ফুরিয়েছে। কিন্তু দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে ফিরে যেতেও পারছেন না। কোলে সদ্যোজাত সন্তানকে নিয়ে কলকাতায় আটকে রয়েছেন বাংলাদেশের যুবতী। কী করবেন, বুঝতে পারছেন না।

Advertisement

শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পর বাংলাদেশে অরাজক পরিস্থিতি তৈরি হয়েছে। চলছে সেনার শাসন। এখনও তদারকি সরকার গঠিত হয়নি। এই পরিস্থিতিতে বাংলাদেশে ফিরতে ভয় পাচ্ছেন সুমিত্রা রানি মণ্ডল। এক মাস পাঁচ দিন বয়সি শিশুকে নিয়ে মঙ্গলবার তাই ছুটে গিয়েছিলেন কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপদূতাবাসে। ভিসার মেয়াদ বৃদ্ধির আবেদন নিয়ে সেখানকার কর্তাদের সঙ্গে যোগাযোগ করেন তাঁর স্বামী তুষারকান্তি মণ্ডল। কিন্তু আবেদন গ্রাহ্য হয়নি।

সন্তানকে কোলে নিয়ে সুমিত্রা বলেন, ‘‘সন্তান জন্ম দিতে ভারতে এসেছিলাম। ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। আমরা অনলাইনে আবেদন করেছিলাম, কিন্তু পাইনি। এখান থেকে আমাদের বলছেন, এখন ভিসার মেয়াদ বৃদ্ধি করা যাবে না। আমাদের বলা হচ্ছে, বাংলাদেশে ফিরে যেতে হবে। কিন্তু ওখানে যা পরিস্থিতি, তাতে এখন তো যেতে পারব না। এখান থেকে বলা হল, পরিস্থিতি ভাল হলে দু’চার দিন পরে দেশে ফিরে যেতে।’’

বছরখানেক আগে চিকিৎসার জন্য সপরিবার ভারতে এসেছিলেন সুমিত্রারা। বারাসতে ভাড়াবাড়িতে থাকছিলেন। কলকাতার আরজি কর হাসপাতালে তাঁদের সন্তান পিয়াসী জন্ম নিয়েছে। সন্তানের চিকিৎসার জন্য আরও কিছু দিন থেকে যেতে হয়েছিল তাঁদের। এ বার তাঁরা ফিরতে চান। কিন্তু দেশে ফেরার সাহস পাচ্ছেন না। বাংলাদেশে হাসিনা সরকারের পতনের পর সোমবার থেকে অশান্তি চলছে। আবার, এ দিক থেকে বাড়ছে না ভিসার মেয়াদও।

সুমিত্রার স্বামী তুষার বলেন, ‘‘আমাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। মেয়াদ আরও কিছুটা বাড়িয়ে নেওয়ার জন্য এসেছিলাম। কিন্তু হল না। এখান থেকে কর্তৃপক্ষ বলছেন, আমাদের কিছু করার নেই। কিন্তু দেশের পরিস্থিতিও খারাপ। তাই আমরা ভয় পাচ্ছি। আমাদের কাছে টাকাপয়সাও শেষ। যা এনেছিলাম, আর অবশিষ্ট নেই। এখানে কিছু কাজ করে দিন চালাতে হবে।’’

উল্লেখ্য, বাংলাদেশ থেকে ভারতে আসা অনেক পরিবারই অনুরূপ সমস্যার মুখোমুখি হয়েছেন। চাইলেও এই মুহূর্তে তাঁরা দেশে ফিরে যেতে পারছেন না। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, তা এখনও স্পষ্ট নয়। হাসিনা সোমবার দেশ ছেড়েছেন। তিনি বর্তমানে দিল্লিতে রয়েছেন। তাঁর পরবর্তী পদক্ষেপ কী হবে, ভাবার জন্য তাঁকে সময় দিয়েছে ভারত সরকার।

আরও পড়ুন
Advertisement