Marksheet Forgery

ভুয়ো মার্কশিটে নম্বর বাড়িয়ে কলেজে ভর্তি! ধরল সংসদ

চিরঞ্জীব জানান, ওই ছাত্রীর মার্কশিট দেখে প্রথমে সন্দেহ হয় সেন্ট জ়েভিয়ার্স কলেজ কর্তৃপক্ষের। তাঁদের মনে হয়েছিল, মার্কশিটের রঙিন ফোটোকপি করা হয়েছে।

Advertisement
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ০৯:০৬
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

উচ্চ মাধ্যমিকে পেয়েছিলেন ২১৭। পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি, রিভিউয়ের পরেও তা বাড়েনি। অভিযোগ, শেষে নকল মার্কশিট তৈরি করে জগাছার এক স্কুলের ওই ছাত্রী নম্বর বাড়িয়ে করেন ৪৮৫। তা দেখিয়ে ইংরেজি অনার্স নিয়ে ভর্তিও হয়ে যান সেন্ট জ়েভিয়ার্স কলেজে। কিন্তু শেষরক্ষা হল না। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ধরে ফেলল ওই ভুয়ো মার্কশিট। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘আমরা ওই ছাত্রীর বিরুদ্ধে বিধাননগর পূর্ব থানায় এফআইআর করেছি।’’ পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

Advertisement

চিরঞ্জীব জানান, ওই ছাত্রীর মার্কশিট দেখে প্রথমে সন্দেহ হয় সেন্ট জ়েভিয়ার্স কলেজ কর্তৃপক্ষের। তাঁদের মনে হয়েছিল, মার্কশিটের রঙিন ফোটোকপি করা হয়েছে। যাচাইয়ের জন্য তাঁরা সেটি পাঠান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে। সংসদ সভাপতি বলেন, ‘‘সেন্ট জ়েভিয়ার্স থেকে পাঠানো ওই মার্কশিট দেখেই বুঝতে পারি, সেটি ভুয়ো। তাতে আমার সইও নকল করা হয়েছিল।’’ তিনি জানান, ভুয়ো মার্কশিটে কিউআর কোড দেওয়া হয়েছিল। সেই কিউআর কোড স্ক্যান করলে কিন্তু ওই ছাত্রীর প্রাপ্ত নম্বর ২১৭-ই দেখাচ্ছে। চিরঞ্জীব বলেন, ‘‘উচ্চ মাধ্যমিকের মার্কশিটে এখন কিউআর কোড দেওয়া থাকে। ফলে, কেউ ভুয়ো মার্কশিট তৈরি করে নম্বর বাড়ালে ধরা পড়ে যাবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement