Kankurgachi Fire Incident

মধ্যরাতে কাঁকুড়গাছিতে পর পর পাঁচটি কারখানায় আগুন, নেভানোর চেষ্টায় দমকলের ২০টি ইঞ্জিন

মধ্যরাতে আগুন লেগে আতঙ্ক ছড়াল কাঁকুড়গাছির লোহাপট্টি এলাকায়। বুধবার রাত দেড়টা নাগাদ সেখানাকার পাঁচটি কারখানায় আগুন লাগে। ঘটনাস্থলে গিয়েছে দমকলের মোট ২০টি ইঞ্জিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ০৯:০৫
দাউদাউ করে জ্বলছে আগুন। বুধবার মধ্যরাতে কাঁকুড়গাছির লোহাপট্টিতে।

দাউদাউ করে জ্বলছে আগুন। বুধবার মধ্যরাতে কাঁকুড়গাছির লোহাপট্টিতে। ছবি: সংগৃহীত।

মধ্যরাতে আগুন লেগে আতঙ্ক ছড়াল কাঁকুড়গাছির লোহাপট্টি এলাকায়। বুধবার রাত দেড়টা নাগাদ সেখানাকার পাঁচটি কারখানায় আগুন লাগে। ঘটনাস্থলে গিয়েছে দমকলের মোট ২০টি ইঞ্জিন। তবে এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। কারখানাগুলিতে প্লাস্টিক এবং অন্য দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বলে দমকল সূত্রে খবর।

Advertisement

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, রাত দেড়টা নাগাদ, লোহাপট্টির একটি প্লাস্টিকের কারখানায় আগুন দেখতে পান স্থানীয় বাসিন্দারা। খবর দেওয়া হয় দমকলকে। কারখানার ভিতরে থাকা কর্মীদের উদ্ধার করে বাইরে নিয়ে আসেন স্থানীয় বাসিন্দারাই। প্রথমে দমকলের পাঁচটি ইঞ্জিন ঘটনাস্থলে আসে। পরে দু’দফায় আরও ১৫টি ইঞ্জিন যায়। তবে তার মধ্যেই আগুন পাশের চারটি কারখানায় ছড়িয়ে পড়ে। আতঙ্কে স্থানীয়দের একাংশ বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

দমকল সূত্রে খবর, আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় এবং জায়গাটি ঘিঞ্জি হওয়ায় তাদের বেগ পেতে হচ্ছে। এখনও কিছু জায়গায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। মনে করা হচ্ছে, ঘিঞ্জি ওই এলাকায় যথাযথ অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না।

চলতি মাসে এই নিয়ে দ্বিতীয় বার শহরের কোনও কারখানায় আগুন লাগার ঘটনা ঘটল। এর আগে উল্টোডাঙায় প্লাইউডের গুদামে আগুন লেগেছিল। একটি গুদাম থেকে পাশের আরেকটি প্লাইউডের গুদামেও আগুন ছড়িয়ে পড়েছিল। দমকলকে খবর দেওয়া হয়। ৮টি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। এরও আগে জুলাই মাসে গিরিশ পার্ক থানার কাছে, ছাতুবাবু-লাটুবাবুর বাজার এলাকায় একটি বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement