Mamata Banerjee Kumar Mangalam Birla

কলকাতায় বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠান তৈরির পরিকল্পনা বিড়লা গোষ্ঠীর, মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ কুমারমঙ্গলমের

সিমেন্ট, রং উৎপাদন-সহ বিভিন্ন ক্ষেত্রে বিড়লা গোষ্ঠীর পাঁচ হাজার কোটি টাকার প্রকল্প হয় চলছে, না হয় বাস্তবায়িত হওয়ার অপেক্ষায় রয়েছে বলে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লিখেছেন মমতা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৯:৩১
Industrialist Kumarmangalam Birla met CM Mamata Banerjee at Nabanna

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কুমারমঙ্গলম বিড়লা। ছবি: এক্স (সাবেক টুইটার) থেকে।

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন আদিত্য বিড়লা গোষ্ঠীর চেয়ারম্যান কুমারমঙ্গলম বিড়লা। মঙ্গলবার দুপুরে নবান্নে যান এই শিল্পপতি। কুমারমঙ্গলের সঙ্গে ছবি তাঁর এক্স (সাবেট টুইটার) হ্যান্ডলে পোস্ট করে মুখ্যমন্ত্রী লিখেছেন, এটি সৌজন্য সাক্ষাৎ। তবে সেই সাক্ষাতেও যে বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে দু’জনের আলোচনা হয়েছে, তা-ও জানিয়েছেন মমতা।

Advertisement

মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘‘বাংলায় ব্যবসার সুযোগ এবং বিনিয়োগের বিষয়ে তাঁদের আগ্রহ নিয়ে বিড়লা গোষ্ঠীর চেয়ারম্যান কথা বলেছেন।’’ সিমেন্ট, রং উৎপাদন-সহ বিভিন্ন ক্ষেত্রে বিড়লা গোষ্ঠীর পাঁচ হাজার কোটি টাকার প্রকল্প হয় চলছে, না হয় বাস্তবায়িত হওয়ার অপেক্ষায় রয়েছে বলে এক্স পোস্টে লিখেছেন মমতা।

কলকাতা শহরে বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠান তৈরির বিষয়ে বিড়লা গোষ্ঠীর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা লিখেছেন, ‘‘এই সমস্ত বিষয়ে আলোচনা হয়েছে। আমি তাঁকে আশ্বস্ত করেছি, আমরা রাজ্য সরকারের পক্ষ থেকে সমস্ত সাহায্য করব।’’

তৃতীয় বার ক্ষমতায় এসে বাংলায় শিল্পায়নকেই পাখির চোখ করেছিলেন মমতা। গত বছরের সেপ্টেম্বরে মাদ্রিদ, বার্সেলোনা এবং দুবাইয়ে গিয়ে আন্তর্জাতিক বণিকমহলের সামনেও বাংলায় বিনিয়োগের সুযোগ এবং বাণিজ্যের সম্ভাবনার কথা তুলে ধরেছিলেন মুখ্যমন্ত্রী। উদ্দেশ্য একটাই, রাজ্যে বিনিয়োগ টানা এবং কর্মসংস্থান তৈরি করা।

শিল্পায়নের জন্য সরকারের বিভিন্ন নিয়মের ক্ষেত্রেও ‘শিল্পবান্ধব’ করার ক্ষেত্রে একাধিক ছোট-বড় পদক্ষেপ করেছে নবান্ন। চলতি বছরের শেষেই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হওয়ার কথা। ২০২৬-এর বিধানসভা ভোটের আগে শিল্পক্ষেত্রে ‘বড় বিনিয়োগ’ রাজ্যে আনা নবান্নের অন্যতম লক্ষ্য বলে অভিমত প্রশাসনিক ও রাজনৈতিক মহলের অনেকের। সেই প্রেক্ষাপটে বিড়লা গোষ্ঠীর কর্ণধারের সঙ্গে মুখ্যমন্ত্রীর সাক্ষাৎ ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মত ওয়াকিবহালদের অনেকের।

আরও পড়ুন
Advertisement