West Bengal Police

বদলি-তদ্বির নয়, বার্তা পুলিশে

নির্দেশিকায় আরও লেখা হয়েছে, পোস্টিংয়ের জন্য সরাসরি (ভবানী ভবনে) এসে ‘প্রভাব খাটানোর চেষ্টা চূড়ান্ত অনভিপ্রেত’। এই ধরনের ঘটনা ঘটলে তা ‘গুরুতর’ বলে বিবেচিত হবে।

Advertisement
রাজীব চট্টোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ০৫:১২
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

পছন্দের জায়গায় পোস্টিং পেতে একা কিংবা দলবদ্ধ হয়ে সদর দফতরে গিয়ে ঊর্ধ্বতন কর্তাদের কাছে তদ্বির করলে তা মেনে নেওয়া হবে না। এমনই একটি ঘটনা নজরে আসায় পুলিশের শীর্ষ মহল থেকে নির্দেশ জারি করে এই কাজ থেকে বিরত থাকতে বলা হয়েছে পুলিশকর্মীদের। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ভবিষ্যতে এমন ঘটনা নজরে এলে তা ‘শৃঙ্খলাভঙ্গ’ বলে বিবেচিত হবে। এমন নির্দেশিকা আগে কখনও দেওয়া হয়েছিল কি না, তা মনে করতে পারছেন না পুলিশ-কর্তাদের একাংশ। তবে তাঁদের আশা, এই নির্দেশ জারি হওয়ার পরে মনের মতো জায়গায় বদলি চেয়ে ভবানী ভবনে (রাজ্য পুলিশের সদর দফতর) আসার প্রবণতায় লাগাম পরানো যাবে।

Advertisement

পুলিশ সূত্রের খবর, গত ২৪ সেপ্টেম্বর ওই নির্দেশিকা (ওআরজি: ২১২-এডিজি(এ)/২৪) জারি করেছেন রাজ্য পুলিশের এডিজি (প্রশাসন) অজয় রানাডে। তাতে লেখা হয়েছে, ‘এটা লক্ষ্য করা গিয়েছে, মনের মতো জায়গার পোস্টিং (ফেভারেবল পোস্টিং) পাওয়ার ক্ষেত্র প্রস্তুত করতে পুলিশকর্মীরা ব্যক্তিগত কিংবা দলবদ্ধ ভাবে পুলিশের কার্যালয়ে এসে বিভিন্ন শাখার আধিকারিকদের কাছে তদ্বির করছেন। প্রচলিত নিয়ম মোতাবেক, পুলিশকর্মীরা নির্দিষ্ট রীতি ও পদ্ধতি মেনে আবেদন করবেন।’

নির্দেশিকায় আরও লেখা হয়েছে, পোস্টিংয়ের জন্য সরাসরি (ভবানী ভবনে) এসে ‘প্রভাব খাটানোর চেষ্টা চূড়ান্ত অনভিপ্রেত’। এই ধরনের ঘটনা ঘটলে তা ‘গুরুতর’ বলে বিবেচিত হবে। এবং এই নির্দেশ মানা না হলে, যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। নির্দেশের প্রতিলিপি পাঠানো হয়েছে সমস্ত জেলার পুলিশ সুপার, কলকাতা পুলিশ বাদে রাজ্যের বাকি পুলিশ কমিশনারেটের প্রধান, রেল পুলিশের সুপার, কমান্ড্যান্ট, রাজ্য পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ, ইন্টেলিজেন্স ব্রাঞ্চ, সিআইডির স্পেশাল সুপারদের।

পুলিশ কর্তৃপক্ষের বক্তব্য, অনেক বয়স্ক পুলিশকর্মী অসুস্থতা বা অন্য কারণে পছন্দের জায়গায় বদলি চান। ট্রান্সফার ও পোস্টিংয়ের নির্দিষ্ট পদ্ধতিতে আবেদন করলে তা খতিয়ে দেখে মঞ্জুর করা হয়। গত কয়েক বছরে পদ্ধতি মেনে বহু আবেদন মঞ্জুর হয়েছে। সেই কারণে হয়তো পুলিশকর্মীদের মধ্যে ধারণা তৈরি হয়েছে যে, সরাসরি সদর দফতরে তদ্বির করলে আরও দ্রুত পছন্দের জায়গায় পোস্টিং পাওয়া যাবে। পুলিশ সূত্রে জানা যায়, সম্প্রতি কিছু জুনিয়র পুলিশকর্মী একসঙ্গে ভবানী ভবনে এসে পোস্টিংয়ের জন্য দরবার করেছেন। পুলিশের শীর্ষকর্তাদের বক্তব্য, পুলিশের মতো শৃঙ্খলাবদ্ধ বাহিনীর কাছে এই দৃষ্টান্ত ভাল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement