Indian Railways

পুজোর মুখে গতি বাড়ছে দূরপাল্লার, উত্তরবঙ্গের তিন জনপ্রিয় ট্রেনের সময়সূচি বদলে দিল রেল

বৃহস্পতিবার থেকেই তিনটি জনপ্রিয় ট্রেনের গতি বাড়ছে। এর ফলে উত্তরবঙ্গের বিভিন্ন স্টেশনে সেই ট্রেনগুলির সময়সূচিতে বদল আসছে। একই সঙ্গে পুজোর জন্য বিশেষ ট্রেনের ঘোষণাও করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:১৬
Indian Railway changed timing of three trains of North Bengal

—প্রতিনিধিত্বমূলক ছবি।

পুজোর আগে থেকেই উত্তরবঙ্গে যাওয়ার ঢল নামে। ইতিমধ্য়েই পুজোর জন্য বিশেষ ট্রেনের ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে বৃহস্পতিবার থেকেই তিনটি জনপ্রিয় ট্রেনের গতি বাড়ছে বলেও জানিয়েছে রেল। এর ফলে উত্তরবঙ্গের বিভিন্ন স্টেশনে সেই ট্রেনগুলির সময়সূচিতে বদল হচ্ছে।

Advertisement

রেল জানিয়েছে, আপ ও ডাউন পদাতিক এক্সপ্রেসের সময়ে বদল রয়েছে। কারণ, শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ পদাতিক এক্সপ্রেস এখন থেকে সম্পূর্ণ বৈদ্যুতিক সংযোগে চলবে নিউ আলিপুরদুয়ার পর্যন্ত। এ ছাড়াও ডিব্রুগড়-কন্যাকুমারী-ডিব্রুগড় বিবেক এক্সপ্রেস এবং কামাখ্যা-গয়া-কামাখ্যা এক্সপ্রেসের ট্র্যাকশন পরিবর্তন হবে যথাক্রমে নিউ কোচবিহার এবং নিউ বঙ্গাইগাঁও স্টেশনে। এর ফলে তিনটি ট্রেনেরই গতি বাড়বে। যার ভলে কাটিহার, আলিপুরদুয়ার এবং রঙ্গিয়া ডিভিশনের বিভিন্ন স্টেশনে ওই ট্রেনগুলির সময়সূচিতে পরিবর্তন করা হয়েছে।

এত দিন আপ পদাতিক এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি স্টেশনে সকাল সওয়া ৯টায় ঢুকে সাড়ে ৯টায় ছাড়ত। একই সময়ে ঢুকলেও এখন থেকে পাঁচ মিনিট আগে ৯টা ২৫ মিনিটে ঢুকবে। এর পরে জলপাইগুড়ি রোড থেকে ১০টা ৮, মাথাভাঙা থেকে ১১টা ১ এবং নিউ কোচবিহার থেকে ১১টা ৩২ মিনিটে ছাড়বে। প্রতিটি স্টেশনেই ট্রেনের সময় কয়েক মিনিট করে এগিয়ে এসেছে। ডাউন পদাতিক এক্সপ্রেসের সময় বদলাচ্ছে কিষাণগঞ্জ, ডালখোলা, সামসি স্টেশনে। সময় এগিয়ে এই তিন স্টেশন থেকে ট্রেন ছাড়বে রাত ৯টা ৪২, ১০টা ১০ এবং ১১টা ২৭ মিনিটে।

ডাউন বিবেক এক্সপ্রেস নিউ বঙ্গাইগাঁও, কোকরাঝাড় এবং নিউ আলিপুরদুয়ার স্টেশন থেকে ছাড়ার সময়ে বেশ কয়েক মিনিটের বদল আসছে। তিন স্টেশন থেকে ছাড়বে যথাক্রমে সকাল ১০টা ১০, ১০টা ৩৭ এবং ১১টা ৩৫ মিনিটে। আবার আপ বিবেক এক্সপ্রেসের সময় বদলাচ্ছে নিউ জলপাইগুড়ি, জলপাইগুড়ি রোড এবং মাথাভাঙা স্টেশনে। নতুন সময় যথাক্রমে রাত ১২টা ৫, ১২টা ৩৪ এবং ১টা ৩২ মিনিটে।

তবে ডাউন কামাখ্যা এক্সপ্রেসের সময় বদল শুধুই নিউ আলিপুরদুয়ার স্টেশনে। বেলা ১১টা ৩০ মিনিটে ঢুকে ছাড়বে ১১টা ৩৫ মিনিটে। একই স্টেশনে আপ কামাখ্যা এক্সপ্রেস এখনকার থেকে আগে সকাল ৫টা ৫০ মিনিটে ছাড়বে। এর পরে কোকরাঝাড় স্টেশন ছাড়বে সকাল ৬টা ৪৭ মিনিটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement