Madhyamik Examination 2024

চলবে পরীক্ষা, আপাতত স্থগিত ত্রিবেণীর কুম্ভমেলা

বৈঠকে থাকা বাঁশবেড়িয়ার উপপুরপ্রধান শিল্পী চট্টোপাধ্যায় জানান, মেলাস্থলের ১০০ মিটারের মধ্যেই রয়েছে বাঁশবেড়িয়া মিউনিসিপ্যাল হাই স্কুল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বাঁশবেড়িয়া: শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ০৮:৫৮
মেলা বিজ্ঞাপন। নিজস্ব চিত্র

মেলা বিজ্ঞাপন। নিজস্ব চিত্র

আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। চলবে ১২ তারিখ পর্যন্ত। তারপরে ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু উচ্চ ধ্যমিক। এই পরিস্থিতিতে মাঘ সংক্রান্তি উপলক্ষে ১১ ফেব্রুয়ারি থেকে ত্রিবেণীতে তিন দিনের যে কুম্ভমেলা আয়োজন করার কথা ছিল তা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হল।

Advertisement

মহকুমাশাসক (সদর) স্মিতা শুক্ল জানান, শনিবার তাঁর দফতরে ত্রিবেণীর কুম্ভমেলা নিয়ে সমন্বয় বৈঠক হয়। সেখানেই প্রশাসনের পক্ষ থেকে দুই পরীক্ষার কথা উল্লেখ করে নির্ধারিত দিনে মেলা না করার আবেদন জানানো হয়। মেলা পরিচালন সমিতি ও পুর-কর্তৃপক্ষ সেই আবেদনে সাড়া দেন।

বৈঠকে থাকা বাঁশবেড়িয়ার উপপুরপ্রধান শিল্পী চট্টোপাধ্যায় জানান, মেলাস্থলের ১০০ মিটারের মধ্যেই রয়েছে বাঁশবেড়িয়া মিউনিসিপ্যাল হাই স্কুল। যেটি মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রও বটে। আশপাশে রয়েছে আরও কয়েকটি পরীক্ষাকেন্দ্র। মেলার ভিড় ঠেলে পরীক্ষার্থীদের যাতায়াতে অসুবিধার বিষয়টিও রয়েছে। পাশাপাশি, মেলাকে সুষ্ঠু ভাবে পরিচালনা করতে মাইক বাজাতে হবে। সে ক্ষেত্রে আদালতের আইনকে লঙ্ঘন করা হবে। সব দিক বিবেচনা করেই সর্বসম্মতিক্রমে ওই নির্দিষ্ট তিন দিনের মেলা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাঁশবেড়িয়ার পুরপ্রধান আদিত্য নিয়োগীও সমন্বয় বৈঠকে উপস্থিত ছিলেন। তিনিও জানিয়ে দেন, পরীক্ষার জন্য নির্ধারিত দিনগুলিতে মেলা হচ্ছে না।

‘ত্রিবেণী কুম্ভ পরিচালনা সমিতি’র এক সদস্য জানান, আজ, সোমবার সাংবাদিক বৈঠক ডেকে পরবর্তী সিদ্ধান্তের কথা জানানো হবে।

কথিত আছে, সাত শতক আগে এখানে কুম্ভমেলা হত। পরে বন্ধ হয়ে যায়। মাঘ মাসের শেষ দিন গঙ্গাস্নানকে উপলক্ষ করে ২০২২ সাল থেকে ফের এই মেলা শুরু হয়। মেলাকে ঘিরে দিন পনেরো আগে থেকেই সাজো সাজো রব ওঠে। প্রচুর পুলিশ মোতায়েন করা হয়। চলতি বছর মেলা হওয়ার কথা ছিল ১১, ১২ ও ১৩ মার্চ। গত বছর এই মেলা হয়েছিল ১২, ১৩, ১৪ মার্চ। সে বার, স্নানার্থী এবং সাধুদের ‘কুম্ভ স্নান’ দেখার ভিড় সামলাতে বেগ পেতে হয় পুলিশকে।

মেলা প্রাঙ্গণ থেকে প্রায় আধ কিমি আগে চুঁচুড়া-ত্রিবেণী রাস্তায় গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। মেলায় স্বাস্থ্য শিবিরের আয়োজন করেছিল জেলা স্বাস্থ্য দফতর এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে ত্রিবেণী কুম্ভের প্রসঙ্গ তুলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন
Advertisement