Cyber Crime

সাইবার ক্রাইম রুখতে রাজ্য পুলিশের নয়া উদ্যোগ, তৈরি হল সাইবার সেল, দ্রুত তদন্তের আশ্বাস

রাজ্য পুলিশ সূত্রে খবর, যদি কোনও ব্যক্তি মনে করেন তিনি সাইবার প্রতারণার শিকার হয়ছেন, তা হলে তৎক্ষণাৎ এই বিভাগের ১৯৩০ টোল-ফ্রি নম্বরে ফোন করলে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ়’ হয়ে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া   শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ০২:২৩
cyber crime

—প্রতীকী ছবি।

রাজ্য জুড়ে ক্রমশ ছড়িয়ে পড়ছে সাইবার ক্রাইমের জাল। সাইবার প্রতারণার শিকার হয়ে সর্বস্বান্ত সাধারণ মানুষ। অজান্তেই অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাচ্ছে লক্ষ লক্ষ টাকা। এই আবহে সাইবার ক্রাইম রুখতে এ বার তৎপর রাজ্য পুলিশ। তাদের নয়া উদ্যোগে সম্প্রতি গঠন করা হয়েছে একটি সাইবার সেল।

Advertisement

রাজ্য পুলিশ সূত্রে খবর, যদি কোনও ব্যক্তি মনে করেন তিনি সাইবার প্রতারণার শিকার হয়ছেন, তা হলে তৎক্ষণাৎ এই বিভাগের ১৯৩০ টোল-ফ্রি নম্বরে ফোন করলে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ়’ হয়ে যাবে। ফলে টাকা হারানোর ভয় থাকবে না। রাজ্য পুলিশের বিশেষ একটি দল ২৪ ঘণ্টা এই বিভাগে কাজ করছে বলেও খবর।

হাওড়ায় সম্প্রতি ঘটে গিয়েছে একটি সাইবার প্রতারণার ঘটনা। ওই অপরাধের কিনারা করে শনিবার সাংবাদিক বৈঠক করেন ডিআইজি সাইবার ক্রাইম অঞ্জলি সিংহ। তিনি আশ্বাস দিয়ে বলেন, “সাইবার জালিয়াতদের ফাঁদে পড়েছেন বুঝতে পারলেই ১৯৩০ নম্বরে ফোন করুন। রাজ্য সাইবার সেলের আধিকারিকেরা দ্রুত ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ় করে দেবেন। এতে অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিতে পারবে না জালিয়াতরা। এমনকি খুব দ্রুত তদন্ত শুরু করে অপরাধীদের ধরা সম্ভব হবে। এতে সাফল্য মিলছে।”

গত ফেব্রুয়ারি মাসে হাওড়ার চ্যাটার্জিহাট থানার এক বাসিন্দার প্রায় সাড়ে তেত্রিশ লক্ষ টাকা ব্যাঙ্ক থেকে হাতিয়ে নেন সাইবার জালিয়াতরা। হাওড়া সাইবার ক্রাইম এবং রাজ্য সাইবার সেল বিভাগ যৌথভাবে এই ঘটনার তদন্ত শুরু করে। শুক্রবার নিউটাউনের একটি আবাসন থেকে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের কাছ থেকে বাজেয়াপ্ত করা হয়েছে চারটি মোবাইল ফোন, ১৩টি ডেবিট কার্ড, ৩৮টি সিম কার্ড, তিন লক্ষ টাকা এবং দু’টি চারচাকা গাড়ি। ধৃত সুশীল জানা ও প্রণব ভূঁইকে শনিবার হাওড়া আদালতে হাজির করানো হলে বিচারক তাঁদের পুলিশি হেফাজতের নির্দেশ দেন।

হাওড়া সাইবার ক্রাইম বিভাগ সূত্রে খবর, গত এক বছরে প্রায় এক কোটি টাকা সাইবার হানায় প্রতারিতদের ফিরিয়ে দেওয়া সম্ভব হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement