Vande Bharat Express

চার দিন বাদে যাত্রা শুরু, সোমের সকালে হাওড়া-নিউ জলপাইগুড়ি ট্রায়াল রান বন্দে ভারতের

সোমবার সকাল ৬টা নাগাদ হাওড়া থেকে ট্রায়াল রান শুরু হয় বন্দে ভারত এক্সপ্রেসের। আগামী ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করবে ওই ট্রেনটি। উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রীর।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১১:২৭
হাওড়া থেকে ট্রায়াল রান শুরু বন্দে ভারত এক্সপ্রেসের।

হাওড়া থেকে ট্রায়াল রান শুরু বন্দে ভারত এক্সপ্রেসের। নিজস্ব চিত্র।

আগামী ৩০ ডিসেম্বর যাত্রা শুরু করবে এ রাজ্যের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। তার আগে সোমবার সকালে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রায়াল রান শুরু হল ওই এক্সপ্রেসের। ৮ ঘণ্টায় ওই এক্সপ্রেস ট্রেন নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছনোর কথা।

সোমবার সকাল ৬টা নাগাদ হাওড়ার ২২ নম্বর প্ল্যাটফর্ম থেকে ট্রায়াল রান শুরু হয় বন্দে ভারত এক্সপ্রেসের। আগামী ৩০ শে ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করবে ওই ট্রেনটি। উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তার আগেই সোমবার শুরু হল ট্রায়াল রান। বন্দে ভারতের গতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার পর্যন্ত। সপ্তাহে ৬ দিন হাওড়া থেকে ভোর ৫টা বেজে ৫০ মিনিটে ছাড়বে ট্রেনটি। তা দুপুর ১টা ৫০ মিনিটে নিউ জলপাইগুড়ি পৌঁছনোর কথা। আবার নিউ জলপাইগুড়ি থেকে দুপুর ২টো বেজে ৫০ মিনিটে ছেড়ে হাওড়ার উদ্দেশে রওনা দেবে ট্রেনটি। তা পৌঁছনোর কথা রাত ১০টা ৫০ মিনিটে। রেল সূত্রে জানা গিয়েছে, মালদহ টাউন স্টেশনে দাঁড়াবে ট্রেনটি।

Advertisement

সোমবার হাওড়া থেকে যাত্রা শুরুর পর সকাল ১০টা ৫০ মিনিট নাগাদ মালদহ টাউন স্টেশনে পৌঁছয় ওই এক্সপ্রেসটি। স্টেশনে ছিলেন পূর্ব রেলের মালদহ ডিভিশনের পদস্থ কর্তারাও। তাঁরা তদারকি করেন ট্রেনটির। কথা বলেন লোকো পাইলটের সঙ্গে। পদাতিক এক্সপ্রেসের পর, বন্দে ভারত এক্সপ্রেসের মতো দ্রুতগামী ট্রেন পেয়ে খুশি মালদহের রাজনৈতিক মহল থেকে ব্যবসায়ী সকলেই। পূর্ব রেলের মালদহের এডিআরএম সুজিত কুমার জানিয়েছেন, জনশতাব্দী এক্সপ্রেসের মতো ঘণ্টায় ৭০-১১০ কিলোমিটার বেগে চলবে ওই ট্রেন। যাত্রীদের সুবিধার্থে বিভিন্ন ধরনের আধুনিক ব্যবস্থাও রয়েছে ওই ট্রেনে। ট্রেনটি যাত্রীদের জন্য চালু হলে তাতে কী কী খাবার এবং অন্যান্য সুবিধা থাকবে তা নিয়ে পরবর্তী কালে বিজ্ঞপ্তি দেওয়া হবে বলে জানিয়েছেন সুজিত।

দুপুর ১টা বেজে ৫০ মিনিট নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছয় বন্দে ভারত এক্সপ্রেস। কাটিহার ডিভিশনের ডিআরএম এসকে চৌধুরী বলেন, ‘‘মালদহ পর্যন্ত ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে চলবে বন্দে ভারত এক্সপ্রেস। ঘণ্টায় ১৩০-১৬০ কিলোমিটার বেগে চলা এখনই সম্ভব নয়। তবে দ্রুত তার ব্যবস্থাও করা হবে।’’

রবিবারই হাওড়ায় আসে বন্দে ভারত এক্সপ্রেস। রাজ্যের ক্ষেত্রে এই ট্রেনটি প্রথম। তবে সারা দেশে এটা ষষ্ঠ বন্দে ভারত এক্সপ্রেস। ট্রেনটি রাখা হয়েছিল লিলুয়ার সর্টিং ইয়ার্ডে। এর পর সোমবার সকালে হাওড়া স্টেশন থেকে শুরু হয় ট্রেনটির ট্রায়াল রান। নীল-সাদা রঙের এই অত্যাধুনিক দ্রুত গতির ট্রেনটি হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাতায়াত করবে সপ্তাহে ৬ দিন। বন্দে ভারতে চড়ে ৮ ঘণ্টায় পৌঁছে যাওয়া যাবে নিউ জলপাইগুড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement