পান্ডুয়ার তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব ফের প্রকাশ্যে, চর্চা
TMC Inner Conflict

‘টম-জেরি’র সঙ্গে দলের দুই নেতার তুলনা রচনার

রচনাই ছিলেন শেষ বক্তা। বক্তব্য শেষ করে তিনি ফের চেয়ারে বসেন। আনিসুল এবং সঞ্জয় স্লোগান দিতে থাকেন। এক বার আনিসুল স্লোগান তুলছেন, তো পরক্ষণেই সঞ্জয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
পান্ডুয়া শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ০৮:২২
মঞ্চে তৃণমূলের সাংসদ রচনা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে রয়েছেন সঞ্জয় ঘোষ (বাঁ দিকে) ও আনিসুল ইসলাম।

মঞ্চে তৃণমূলের সাংসদ রচনা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে রয়েছেন সঞ্জয় ঘোষ (বাঁ দিকে) ও আনিসুল ইসলাম। —নিজস্ব চিত্র।

দুই নেতার হাতেই মাইক্রোফোন। দু’জনেই ঘোষণা চালিয়ে যাচ্ছেন সমানতালে। স্লোগানের ক্ষেত্রেও তাই। দলের ২১ জুলাইয়ের সমাবেশের জন্য প্রস্তুতিসভায় পান্ডুয়া ব্লকের ওই দুই দলীয় নেতার কাণ্ড দেখে তাঁদের ‘টম’ এবং ‘জেরি’র সঙ্গে তুলনা করলেন এলাকার তৃণমূল সাংসদ রচনা বন্দ্যোপাধ্যায়। ওই দুই নেতা—বর্তমান ব্লক সভাপতি আনিসুল ইসলাম এবং প্রাক্তন ব্লক সভাপতি সঞ্জয় ঘোষ তখন চুপ। জনপ্রিয় দুই কার্টুন চরিত্রের সঙ্গে সাংসদ দুই নেতার মিল খুঁজে পাওয়ায় হাসিতে ফেটে পড়লেন দলীয় কর্মীরা। যে ঘটনায় আরও একবার পান্ডুয়া তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব সামনে এল বলে মনে করছেন অনেকে।

Advertisement

২১ জুলাই কলকাতায় দলের শহিদ সমাবেশ উপলক্ষে সোমবার বিকেলে পান্ডুয়ার তেলিপাড়া সংলগ্ন এলাকায় প্রস্তুতি সভা হয় ব্লক তৃণমূলের উদ্যোগে। রচনা বাদেও উপস্থিত ছিলেন দলের হুগলি-শ্রীরামপুর সাংগঠনিক জেলা সভাপতি অরিন্দম গুঁইন, চেয়ারপার্সন অসীমা পাত্র, স্থানীয় বিধায়ক রত্না দে নাগ প্রমুখ। সভার শুরু থেকেই আনিসুল এবং সঞ্জয় একত্রে মাইক্রোফোন হাতে সভা পরিচালনা করতে থাকেন। বক্তব্য পেশ করার সময় দলীয় নেতাদের ‘এক সঙ্গে কাজ করা’র বার্তা দিয়ে রচনা বলেন, তিনি পান্ডুয়া ব্লকে মাসে এক বার করে আসবেন মানুষের সঙ্গে কথা বলতে।

রচনাই ছিলেন শেষ বক্তা। বক্তব্য শেষ করে তিনি ফের চেয়ারে বসেন। আনিসুল এবং সঞ্জয় স্লোগান দিতে থাকেন। এক বার আনিসুল স্লোগান তুলছেন, তো পরক্ষণেই সঞ্জয়। তখনই চেয়ার ছেড়ে উঠে সঞ্জয়ের হাত থেকে মাইক্রোফোন নিয়ে রচনা হাসতে হাসতে বলেন, ‘‘একটা কার্টুন হয় বাচ্চাদের, আমরাও বড়রা মজা করে দেখি। টম অ্যান্ড জেরি। এখানে তেমন সঞ্জয় ও আনিসুল।’’ সঙ্গে যোগ করেন, ‘‘এঁদের দু’জনের মধ্যে মিল আছে। আমি এঁদের ভালবাসি। আবার এঁদের মধ্যে সারাক্ষণ ঝগড়া লেগে থাকে। এখানে সঞ্জয় এক বার মাইকে কথা বলছে, আবার পাল্টা আনিসুল মাইকে বলছে। আমি বলি, ওরে থাম!’’ সাংসদের মুখে ওই কথা শুনেই কর্মীদের মধ্যে হাসাহাসি শুরু হয়ে যায়। মঞ্চের নেতানেত্রীদের মুখেও মুচকি হাসি দেখা যায়।

তৃণমূলের একটি সূত্রের বক্তব্য, ব্লক সভাপতি হিসাবে আনিসুলেরই সভা পরিচালনা করার কথা। এ ব্যাপারে স্পষ্ট জবাব এড়িয়ে সঞ্জয় শুধু বলেন, ‘‘আমরা দু’জনেই করেছি।’’ সাংসদ তাঁদের কার্টুন চরিত্রের সঙ্গে তুলনা করায় সঞ্জয়ের প্রতিক্রিয়া, ‘‘রচনাদি আমাকে স্নেহের চোখে দেখেন। দিদি মজা করে বলেছেন আমাদের।’’ আনিসুলের কথায়, ‘‘ভালবেসে বলেছেন দিদি।’’ দু’জনের কেউই গোষ্ঠীদ্বন্দ্বের কথা মানেননি।

তবে, বিরোধীরা কটাক্ষ করতে ছাড়েননি। পান্ডুয়ার প্রাক্তন বিধায়ক, সিপিএম নেতা আমজাদ হোসেন বলেন, ‘‘আসলে সাংসদ দুই নেতার অযোগ্যতা বোঝাতে কার্টুনের চরিত্রের সঙ্গে ওঁদের তুলনা করেন। ওই নেতাদের উচিত কার্টুন চরিত্র দু’টি ভাল করে দেখে নেওয়া।’’ কার্টুনে টম একটি বিড়াল। জেরি ছোট ইঁদুর। তাদের নানা রকম দুষ্টুমি দর্শককে আনন্দ দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement